সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ জুলাই, ২০১৬ ১৫:৪৪

কেরালায় নিখোঁজ ২১, আইএসে যোগ দেয়ার আশঙ্কা

দক্ষিণ ভারতের কেরালা রাজ্য থেকে গত ২ মাসে কমপক্ষে ২১ জন মুসলিম নারী ও পুরুষ ‘নিখোঁজ’ হয়েছেন। তাঁরা ইসলামিক স্টেটে যোগ দিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী পিন্নারি বিজয়ন বিধানসভায় গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী জানান, কাসারগড় জেলা থেকে ১৭ জন ও পালাক্কাড থেকে ৪ জন  নিখোঁজ হয়েছেন। এরা সিরিয়া বা আফগানিস্তানের আইএস জঙ্গিশিবিরে পৌঁছে গেছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, কাসারগড়ের সিপিআই (এম)-এর বিধায়ক পি করুণাকরণ ও থ্রিক্কারিপুরের বিধায়ক রাজাগোপাল নিখোঁজদের পরিবারের পক্ষে সরকারের কাছে আবেদন করার পর এই বিষয়টি জনসম্মুখে এসেছে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘রাজ্য সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাঁর অবস্থানের সঙ্গে কোনো আপস করবে না। কিন্তু রাজ্য একা এই বিষয়টি মোকাবিলা করতে সক্ষম নয়। এ ব্যাপারে কেন্দ্রের সঙ্গে রাজ্যের বিভিন্ন সংস্থাগুলোও একযোগে কাজ করবে।’

কয়েকটি সূত্র দ্য হিন্দুকে জানিয়েছে, এই নিখোঁজের ঘটনায় রাজ্য পুলিশ বেআইনি কার্যক্রম প্রতিরোধ আইনে একটি মামলা দায়ের করেছে। জাতীয় তদন্ত সংস্থা এর তদন্তের দায়িত্ব নেবে বলে আশা করা হচ্ছে।

পিন্নারি বিজয়ন বলেন, ‘এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং এ ব্যাপারে আরো স্পষ্টতা প্রয়োজন। সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই। সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য কোনো বিশেষ ধর্মকে দায়ী করা যাবে না।’ এ সময় তিনি গণমাধ্যমগুলোকে মুসলিমবিরোধী অনুভূতিকে প্ররোচিত করার লক্ষ্যে কোনো সংবাদ প্রকাশ না করার ব্যাপারে সতর্ক করেন।

আপনার মন্তব্য

আলোচিত