জুয়েল রাজ, যুক্তরাজ্য

০৩ নভেম্বর, ২০১৬ ২১:১৮

ব্রিটেনে হাইকোর্টের রায়ে আটকে গেল ব্রেক্সিট প্রক্রিয়া

সংসদে এমপিদের ভোট ছাড়া প্রধানমন্ত্রী তেরেসা মে কোনভাবেই ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করতে পারবেন না। ব্রিটেনের হাইকোর্ট ঐতিহাসিক এক রায়ের মাধ্যমে আটকে দিয়েছেন ব্রেক্সিট প্রক্রিয়া।

ব্রিটেনের সেরা তিন বিচারক তিন দিনের শুনানি শেষে এই রায় প্রদান করেন। পরে সরকারের পক্ষ থেকে এই রায়ের বিরুদ্ধে সুপ্রীম কোর্টে আপীল করা হয়েছে।

হাইকোর্ট তাদের রায়ে উল্লেখ করেছেন, কোনভাবেই প্রধানমন্ত্রীর একক কোন ক্ষমতা নেই পার্লেমেন্টের ভোট ছাড়া ব্রেক্সিট প্রক্রিয়া আর্টিকেল ফিফটি বাস্তবায়ন করার।

ক্যাম্পেইনাররা বলছেন, কোর্টের এই রায়ে সংসদীয় গণতন্ত্রের বিজয় হয়েছে। লেবার পার্টির নেতা জেরমি করবিন বলেন, তেরেসা মে-কে এখন অবশ্যই এমপিদের মুখোমুখি হতে হবে।

জেরমি করবিন তার মন্তব্যে আরও যোগ করে বলেন, লেবার পার্টি ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার জন্য জনগণের রায়ের প্রতি অবশ্যই শ্রদ্ধাশীল, কিন্তু তা অবশ্যই স্বচ্ছ ও জবাবদিহিতামূলক হতে হবে।
উল্লেখ্য গত ২১শে জুন এক গণভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হতে আসতে অনুষ্ঠিত গণভোটে ব্রেক্সিট পক্ষ জয়ী হয়।

বিচার সম্পর্কে প্রধান বিচারক লর্ড থমাস বলেছেন, এটা সম্পুর্নই আইনের প্রশ্ন। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে কি থাকবে না- এসব কোর্টের আলোচ্য বিষয় নয়। এটা পুরোটাই রাজনৈতিক ইস্যু। তিনি আরও যোগ করেন, সরকারের আবেদন কোর্ট গ্রহণ করেনি, কারণ এক্ট ১৯৭২ কোনভাবেই তাদের আবেদনকে সাপোর্ট করেনা।

আপনার মন্তব্য

আলোচিত