সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৬ ২১:১৩

ধূমপায়ীদের স্বাস্থ্যমন্ত্রী না বানানোর পরামর্শ দিলেন নাসিম

কোনো ধূমপায়ীকে স্বাস্থ্যমন্ত্রী না বানানোর অনুরোধ জানিয়ে সব দেশের রাষ্ট্রপ্রধানকে চিঠি দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

চীনের সাংহাইয়ে চলমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে মঙ্গলবার (২২ নভেম্বর) ‘জনস্বাস্থ্য উন্নয়নে তামাক ব্যবহার বন্ধ’ বিষয়ক আলোচনা সভায় মোহাম্মদ নাসিম এই পরামর্শ দেন। নাসিমের এ পরামর্শের ব্যাপারে সভার মডারেটর উপস্থিত মন্ত্রীদের সম্মতি চাইলে সবাই করতালি দিয়ে পরামর্শকে স্বাগত জানান।

সভায় নাসিম জানান, তিনি নিজে বা তাঁর পরিবারের কোনো সদস্য ধূমপান করেন না। দেশের মানুষের স্বাস্থ্যের মানোন্নয়নের দায়িত্ব নিয়ে কোনো মন্ত্রীর ধূমপানের অভ্যাস থাকা অনৈতিক। এক্ষেত্রে সব দেশের স্বাস্থ্যমন্ত্রীকে ধূমপান থেকে বিরত থাকার অনুরোধ জানাতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীন সফররত মোহাম্মদ নাসিম বাংলাদেশের জনগণের স্বাস্থ্যের মান উন্নয়নে তামাকসহ জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খাদ্য সামগ্রী নেওয়ার প্রবণতা রোধ ও স্বাস্থ্য স্বাক্ষরতা বাড়াতে সহায়তা করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সাংহাইয়ে ‘হেলথ প্রমোশন ইন দ্য এসডিজিস’ বিষয়ক নবম বৈশ্বিক সম্মেলনের দ্বিতীয় দিনে ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ও জনগণের জীবনমানের অগ্রগতিতে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাদ্যের উপর করারোপের ভূমিকা’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় বাংলাদেশের পক্ষে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ধূমপান ও তামাকজাত পণ্য নেওয়া বন্ধ করতে সচেতনতামূলক কর্মসূচি নেওয়ার পাশাপাশি আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করছে সরকার। এ বছর থেকে ধূমপানের ক্ষতিকর প্রভাব সংবলিত সিগারেটের সচিত্র মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত