সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৭ ১০:৪২

ভারতে হিন্দুত্ববাদ-বিরোধী সাংবাদিককে গুলি করে হত্যা

হিন্দুত্ববাদ ও গেরুয়া শিবিরের কট্টর সমালোচক ভারতের সিনিয়র সাংবাদিক গৌরী লঙ্কেশকে মঙ্গলবার রাতে ব্যাঙ্গালোরে নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

গৌরী লঙ্কেশ ঘোষিতভাবেই হিন্দুত্ববাদ বিরোধী ছিলেন এবং তিনি তার লেখার মাধ্যমে সবসময়েই এর বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।

ব্যাঙ্গালোরের পুলিশ কমিশনার সুনীল কুমার জানান, ‘মঙ্গলবার রাতে যখন তিনি বাড়ি ফিরছিলেন, তখন বাড়ির ঠিক সামনেই গুলি চালানো হয়। ঠিক কী কারণে এই হামলা হয়েছে, তা এখনই বলা যাচ্ছে না।’

এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, "গৌরী যখন বাড়ির দরজা খুলছিলেন, ঠিক সেই সময়েই বুকে সরাসরি দুটো আর মাথায় একটা গুলি করা হয়।"

৪০ বছর আগে তার বাবা যে 'লঙ্কেশ পত্রিকে' শুরু করেছিলেন, গৌরী সেটির সম্পাদক ছিলেন। গৌরী তার পত্রিকার মাধ্যমে 'কমিউনাল হারমনি ফোরাম' নামে একটি গোষ্ঠীকে ক্রমাগত উৎসাহ দিয়ে গেছেন, যেখানে সাম্প্রদায়িক সম্প্রীতির সপক্ষে এবং দক্ষিণপন্থী হিন্দুত্ববাদের বিপক্ষে মত প্রকাশিত হয়।

তার পত্রিকায় ২০০৮ সালে ছাপা কয়েকটি লেখার জন্য মানহানির মামলা করেছিলেন বিজেপি-র সংসদ সদস্য প্রহ্লাদ যোশী। সেই মামলায় তিনি দোষী সাব্যস্ত হন ও ছয় মাসের জেল হয়। সম্প্রতি তিনি জামিনে মুক্তি পেয়েছিলেন।

তবে গৌরীকে হত্যার খবরে বিজেপিসহ বিভিন্ন দলের নেতারা নিন্দা জানিয়েছেন। নবনিযুক্ত ক্রীড়া মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর টুইট করে বলেন, ‘গৌরী লঙ্কেশের হত্যার খবরটা সাংঘাতিক। সাংবাদিকদের ওপরে যে কোন ধরণের হামলার নিন্দা জানাচ্ছি।’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা গৌরী লঙ্কেশের হত্যায় দুঃখ প্রকাশ করে টুইট করেন। তিনি বলেন, ‘খুবই দুর্ভাগ্যজনক, খুবই ভীতিকর। আমরা বিচার চাই।’

আরও দুই যুক্তিবাদী ও হিন্দুত্ববাদ-বিরোধী লেখক এম এম কালবুর্গি ও ডঃ পানসারির হত্যার ঘটনাকে গৌরী হত্যার সঙ্গে তুলনা করা হচ্ছে। গৌরীর মতাদর্শের সঙ্গে ওই দুই যুক্তিবাদীর মতামতের সম্পূর্ণ মিল ছিল।

এই সিনিয়র সাংবাদিকের হত্যার পরে সামাজিক মাধ্যমে মতামত জানাতে শুরু করেছেন বিশিষ্টজনেরা। কবি জাভেদ আখতার লিখেছেন, "দাভোলকর, পানসারে, কালবুর্গি এবং এখন গৌরী লঙ্কেশ। যদি পরপর একই ধরণের মানুষ নিহত হতে থাকেন, তাহলে হত্যাকারীরা কারা?"

অভিনেত্রী রেণুকা সাহানে টুইট করেছেন, "আরেকজন যুক্তিবাদী কণ্ঠ রোধ করে দেওয়া হল, আততায়ীদের চিহ্নিত করা যায়নি। গৌরী লঙ্কেশ, দাভোলকর, কালবুর্গি, পানসারে- কারা মারল এদের সবাইকে?"

কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা বি এস ইয়েদুরাপ্পা গৌরী হত্যার ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘এই হত্যা মেনে নেওয়া যায় না। নাগরিক সমাজের মাথা হেঁট হয়ে যাচ্ছে এটা দেখে যে একজন নারীকে এইভাবে হত্যা করা হল। আমি রাজ্য সরকারের কাছে আর্জি জানাচ্ছি যাতে হত্যাকারীদের খুঁজে বের করে গ্রেপ্তার করতে কোনও চেষ্টার ত্রুটি না রাখা হয়।’

আপনার মন্তব্য

আলোচিত