সিলেটটুডে ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:২৫

সাংবাদিক গৌরি লঙ্কেশ হত্যায় ভারতজুড়ে ক্ষোভ

ভারতের বেঙ্গালুরুতে সাংবাদিক গৌরি লঙ্কেশ হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন দেশটির সব শ্রেণি-পেশার মানুষ। বুধবার ভারতের সাংবাদিক, লেখক, মানবাধিকার কর্মী, পার্লামেন্ট সদস্য থেকে শুরু করে একেবারে সাধারণ মানুষ পর্যন্ত এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করছেন।

মঙ্গলবার রাতে বেঙ্গালুরুর নিজ বাসার সামনে আততায়ীদের গুলিতে নিহত হন ৫৫ বছর বয়সী সাংবাদিক গৌরি লঙ্কেশ।

এই ঘটনায় বুধবার ভারতের বিভিন্ন শহরে সাংবাদিকরা প্রতিবাদ সভার ডাক দিয়েছেন। এছাড়া ভারতজুড়ে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছে এডিটরস গিল্ড, প্রেস ক্লাব অব ইন্ডিয়া, প্রেস অ্যাসোসিয়েশনসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

এদিন এক বিবৃতিতে ইন্ডিয়ান রাইটার্স ফোরাম সাংবাদিক লঙ্কেশের লড়াই অব্যাহত রাখার আহ্বান জানায়। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, 'ফোরাম এমন ভারত গড়ে তোলার প্রক্রিয়ার নিন্দা জানাচ্ছে যে ভারতে লেখক, শিল্পী, বুদ্ধিজীবী, যুক্তিবাদী মানুষসহ কোনো নাগরিকের জীবনই নিরাপদ নয় যারা স্বাধীনভাবে তাদের কথা বলা অধিকার চর্চা করে।'

কর্নাটকের প্রখ্যাত সাংবাদিক পি লঙ্কেশের মেয়ে গৌরি লঙ্কেশ। তিনি নিজে একটি পত্রিকা চালাতেন, যেখানে মাঝেমধ্যেই তিনি নকশালপন্থিদের পুনর্বাসনের পক্ষে প্রশ্ন তুলতেন এবং বিভাজনের রাজনীতির বিরুদ্ধে লিখতেন। বিভিন্ন পত্রপত্রিকায় কলামও লিখতেন তিনি।

দক্ষিণপন্থি রাজনীতির বিরোধিতায় বার বার সরব হয়েছেন বলেই তাকে খুন করা হয়েছে অভিযোগ তুলেছে ভারতের সাংবাদিক মহল।

সাংবাদিক নলিনী সিংহের কথায়, 'গৌরী লঙ্কেশের হত্যা গোটা সাংবাদিক সমাজের হৃদপিণ্ডে ছিদ্র করে দিয়েছে। আমরা কি ধীরে ধীরে অন্ধকারের মধ্যে তলিয়ে যাচ্ছি?'

ক্ষমতাসীনদের বিরুদ্ধে শাণিত সমালোচনা এবং কট্টরবাদের তীব্র বিরোধিতার জন্য বিখ্যাত ছিল গৌরি লঙ্কেশের কলম। তার বিরুদ্ধে এক বিজেপি সাংসদের দায়ের করা মানহানির মামলায় লড়েছিলেন আইনজীবী বি টি বেঙ্কটেশ। তিনি বলেন, 'এর থেকে প্রমাণ হচ্ছে, কোনও বিরোধী কণ্ঠস্বরকে সহ্য করা হবে না।'

এদিকে বেঙ্গালুরুতে আয়োজিত প্রতিবাদ সভায় বুধবার অনেকেই গৌরি লঙ্কেশের ছবি সম্বলিত পোস্টার হাতে নিয়ে সামিল হন। পোস্টারে লেখা ছিল, 'আমিও গৌরি'।

দেশজুড়ে এমন নিন্দা ও বিক্ষোভের মুখে নড়েচড়ে বসেছে ভারতের কেন্দ্রীয় সরকারও। এই হত্যাকাণ্ডের বিষয়ে কর্নাটক সরকারের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

আপনার মন্তব্য

আলোচিত