নিউজ ডেস্ক

২২ আগস্ট, ২০১৫ ০১:১৯

সেনাদের যুদ্ধের জন্য প্রস্তুত হতে নির্দেশ দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তার দেশের সীমান্তের সেনাদের দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন। এমনটাই জানাচ্ছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ।

দু'দেশের ব্যাপকভাবে অস্ত্রসজ্জিত সীমান্তে গুলি বিনিময়ের পর কিম এ নির্দেশ দিলেন। বৃহস্পতিবার ক্ষমতাধর সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক জরুরি বৈঠকে কিম ‘আধা যুদ্ধাবস্থা’ ঘোষণা করেন বলে জানিয়েছে কেসিএনএ বার্তা সংস্থা।

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সিউলের প্রচারণা বন্ধ না হলে পাল্টা ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন কিম।

তবে এর আগেও এমন ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। সীমান্তে উত্তেজনা দেখা দিলেই উত্তর কোরিয়া এ ধরনের বাগাড়ম্বর করে থাকে। 

১৯৫০-১৯৫৩ সালের কোরিয়া যুদ্ধের পর থেকে তাত্ত্বিকভাবে যুদ্ধাবস্থায় রয়েছে দুটি দেশ। ওই যুদ্ধ কোনো শান্তিচুক্তি ছাড়াই শেষ হয়।

বৈঠকে কিম কোরিয়ান পিপল’স আর্মির সম্মুখসেনাদের শুক্রবার স্থানীয় সময় বিকেল পাচটা থেকে ‘যুদ্ধকালীন সময়ে প্রবেশের’ নির্দেশ দেন।

কেসিএনএ জানায়, কিম সেনাদের ‘বিস্ময়কর যুদ্ধাভিযান শুরুর জন্য পুরোপুরি প্রস্তুত’ এবং পুরো সম্মুখসেনা বাহিনীকে ‘আধা যুদ্ধাবস্থায়’ রাখার নির্দেশ দেন।

বৃহস্পতিবার কোরীয় সীমান্তে গোলা বিনিময়ের পর এ নির্দেশ দিলেন কিম। ওই ঘটনায় কেউ হতাহত না হলেও দুটি দেশের মধ্যে উত্তেজনা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।

এরপর উত্তর কোরীয় সেনারা সামরিক হটলাইনের মাধ্যমে দক্ষিণ কোরিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে লাউডস্পিকারে প্রচারণা বন্ধের জন্য আল্টিমেটাম দিয়েছে এবং অন্যথায় সামরিক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে। তবে দক্ষিণ কোরিয়া এ হুমকিকে আমলে নেয়নি।

আপনার মন্তব্য

আলোচিত