সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০২৩ ১৪:৩৭

একাত্তরের গণহত্যার স্বীকৃতি দিল আইএজিএস

ছবি: সংগৃহীত

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে পাকিস্তান কর্তৃক সংঘটিত গণহত্যার স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ জেনোসাইড স্কলারস (আইএজিএস)।

সোমবার বৈশ্বিক সংস্থাটি এই স্বীকৃতি দিয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ সরকার আগামী দিনে ১৯৭১ সালের বাংলাদেশের গণহত্যার আরও বেশি করে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য তার নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে বদ্ধপরিকর।

আইএজিএসের ‘রেজুলেশন টু ডিক্লেয়ার ক্রাইমস কমিটেড ডিউরিং দ্যা নাইন্টিন সেভেন্টি ওয়ান বাংলাদেশ লিবারেশন ওয়ার জেনোসাইড, ক্রাইমস এগেইন্সড হিউম্যানিটি অ্যান্ড ওয়ার ক্রাইমস’ শীর্ষক একটি প্রস্তাব গৃহীত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার সময় সংঘটিত নৃশংসতা সংক্রান্ত আইএজিএস রেজুলেশন আন্তর্জাতিক অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি। মহান যুদ্ধের সময় গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য বাংলাদেশ সরকার ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সুতরাং গৃহীত রেজুলেশন বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে যথাযথ স্বীকৃতি পাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত একটি বৈশ্বিক আন্তঃবিভাগীয়, নির্দলীয় সংস্থা আইএজিএস গণহত্যার প্রকৃতি, কারণ এবং পরিণতি সম্পর্কে গবেষণা করে। এ ছাড়া গণহত্যা প্রতিরোধে নীতিগত অধ্যয়ন অগ্রসর করা নিয়ে কাজ করে। বিশ্বের বিভিন্ন স্থানে সংঘটিত গণহত্যাকে স্বীকৃতি দেয়ার জন্য আইএজিএস এখন পর্যন্ত বেশ কিছু আনুষ্ঠানিক রেজুলেশন গৃহীত হয়েছে।

বৈশ্বিক সংস্থাটি দ্বিবার্ষিক সম্মেলন করে এবং ‘জেনোসাইড স্টাডিজ অ্যান্ড প্রিভেনশন’ নামে জার্নাল প্রকাশ করে।

আপনার মন্তব্য

আলোচিত