সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০১৬ ১৪:৫৮

মানবতাবিরোধী অপরাধ: ১৩ জনের বিরুদ্ধে ২৪ অভিযোগ

মানবতাবিরোধী অপরাধের দুই মামলায় ময়মনসিংহ-জামালপুর ও পটুয়াখালীর ১৩ জনের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) তদন্ত সংস্থা।

তদন্তের চূড়ান্ত প্রতিবেদনে ময়মনসিংহ-জামালপুরের ৮ আসামির বিরুদ্ধে একটি মামলায় ১৬টি ও পটুয়াখালীর ৫ আসামির বিরুদ্ধে একটি মামলায় ৮টিসহ মানবতাবিরোধী অপরাধের মোট ২৪টি অভিযোগ আনা হয়েছে।  

এ দু’টি হচ্ছে তদন্ত সংস্থার ৩৯তম ও ৪০তম তদন্ত প্রতিবেদন।

রাজধানীর ধানমণ্ডির নিজ কার্যালয়ে বুধবার (০৪ মে) বেলা সাড়ে এগারটায় সংবাদ সম্মেলনে তদন্ত প্রতিবেদন দু’টি প্রকাশ করেন তদন্ত সংস্থা। প্রতিবেদন দু’টির বিস্তারিত তুলে ধরেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান ও জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক।

বুধবারই তদন্ত প্রতিবেদন দু’টি প্রসিকিউশনের কাছে জমা দেওয়া হবে বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করবেন প্রসিকিউশন।

পটুয়াখালীর মামলাটির আসামি পাঁচজন হচ্ছেন- মো. এসহাক সিকদার (৮৩),  আ. গনি হাওলাদার (৭২),  আওয়াল মৌলভী (৬৯), আ. ছাত্তার (৬৫) ও সোলায়মান মৃধা। তাদের বিরুদ্ধে ৩৯তম তদন্ত প্রতিবেদনে হত্যা, গণহত্যা, ধর্ষণ, আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের ১৬টি অভিযোগ আনা হয়েছে।

এ মামলার তদন্ত শুরু হয়  ২০১৪ সালের ২৫ নভেম্বর। ১ বছর ৫ মাস ৯ দিন তদন্ত করে চূড়ান্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। মামলার অভিযোগ প্রমাণের জন্য ৫১ জনের জবানবন্দি নেওয়া হয়েছে, যারা সাক্ষী হিসেবে ট্রাইব্যুনালে সাক্ষ্য দেবেন।

এ মামলার সব আসামিই গ্রেফতার হয়ে কারাগারে আছেন। ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারির পর গত বছরের ১ অক্টোবর তাদেরকে গ্রেফতার করা হয়।

অন্য মামলাটির আসামি ময়মনসিংহ ও জামালপুরের ৮ জন। তারা হলেন- রেজাউল করীম ওরফে আক্কাস মৌলভী (৬৫),  এবিএম ইউনুস আলী (৬৫),  তার ছোট ভাই মো. ইউসুফ আলী ওরফে এ কে এম ইউসুফ আলম (৬০),  মো. ওমর ফারুক (৭০),  মো. নাসির উদ্দিন (৬৪),  মো. ইসমাইল হোসেন (৬৫), একেএম বেলায়েত হোসেন ৬৪) ও কাজী বদরুজ্জামান (৬৫)।

তাদের বিরুদ্ধে ৪০তম চূড়ান্ত প্রতিবেদনে ৮টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত