নিজস্ব প্রতিবেদক

০৯ ডিসেম্বর, ২০১৬ ২৩:৫৮

শনিবার ঢাকায় আইসিএসএফের বৈশ্বিক সংলাপ

“রাষ্ট্রীয় আইনে আন্তর্জাতিক অপরাধ বিচারের মডেল: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (বাংলাদেশ) এর সংগ্রাম, অর্জন ও ভবিষ্যত” বিষয়ে বৈশ্বিক সংলাপ আজ।

শনিবার (১০ ডিসেম্বর) সকাল ৯টায় ঢাকার সিরডাপ মিলনায়তনে এ বৈশ্বিক সংলাপের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ক্রাইমস স্ট্র্যাটেজি ফোরাম (আইসিএসএফ)।

বৈশ্বিক সংলাপের উদ্দেশ্য সম্পর্কে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (বাংলাদেশ) এর সার্বিক মূল্যায়ন এবং ঐতিহাসিক এই বিচার প্রক্রিয়ার প্রধান অর্জনগুলো চিহ্নিত করা; পুরো বিচার প্রক্রিয়াটি যে সব প্রতিবন্ধকতা পার হয়ে এ পর্যায়ে এসেছে সে বিষয়ে সচেতনতা সৃষ্টি করা; এবং বিচার প্রক্রিয়ার বিরুদ্ধে আসামিপক্ষের নেতিবাচক প্রচারণা এবং সৃষ্ট বিভ্রান্তিগুলোর প্রত্যুত্তর দেয়া। চলমান এই বিচার প্রক্রিয়াকে আরও এগিয়ে নেয়া এবং এর অর্জনকে আরও শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠার উদ্দেশ্যে - সকলের মতামতের ভিত্তিতে - ভবিষ্যতের সম্ভাব্য দিকনির্দেশনা নিরূপণও এই আলোচনার লক্ষ্য।

এই আলোচনা সভাটির একটি বিশেষ দিক হচ্ছে - ঢাকার মূল সভাকক্ষে উপস্থিত আলোচকবৃন্দ ছাড়াও এই মতবিনিময়ে পৃথিবীর বিভিন্ন শহর থেকে বিচার প্রক্রিয়ার পক্ষে সক্রিয় শতাধিক কর্মী এবং বিশেষজ্ঞবৃন্দও অনলাইনে সরাসরি অংশগ্রহণ করবেন বিশেষ ভিডিও কনফরেন্সিং প্রযুক্তির সহায়তায়। এছাড়াও, অনলাইনে এবং সভাকক্ষের বিশেষ আমন্ত্রিতদের বাইরে - আরও বৃহত্তর জনগোষ্ঠীর অবগতি ও অংশগ্রহণের সুবিধার্থে সভার কার্যক্রম অনলাইনেও উন্মুক্ত ও সরাসরিভাবে সম্প্রচার করা হবে লাইভস্ট্রিমিং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে।

ঢাকার সিরডাপ মিলনায়তনে উপস্থিতিজন ছাড়াও অনলাইনে এ সংলাপে অংশ নেওয়া যাবে। এজন্যে ফেসবুক ও টুইটারের #icsf4ict এই হ্যাশট্যাগের মাধ্যমে প্রশ্ন ও মতামত পাঠানো যাবে। এছাড়াও ইউটিউবের লাইভ স্ট্রিমিং লিংকে দেখা যাবে এ সংলাপ অনুষ্ঠান। লাইভ লিংক হচ্ছে- https://youtu.be/AwNWerr8Eak

আপনার মন্তব্য

আলোচিত