সিলেটটুডে ডেস্ক

২৭ ফেব্রুয়ারি , ২০২১ ১৬:৩৮

মুশতাকের মৃত্যু: বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশের ‘হত্যাচেষ্টার’ মামলা

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর ঘটনাকে হত্যা আখ্যা দিয়ে রাজধানীর শাহবাগে বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশ ‘হত্যাচেষ্টার’ মামলা দিয়েছে। পুলিশের অভিযোগ প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর মশাল মিছিল থেকে হামলা করা হয়।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর শাহবাগ থানায় পুলিশ বাদী হয়ে এই মামলাটি করে। এই মামলায় ঘটনাস্থল থেকে সাতজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। অজ্ঞাত অনেককে আসামি করা হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদ মামলার তথ্য নিশ্চিত করে বলেন, শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর লোকজন মশাল মিছিল নিয়ে বের হয়ে শাহবাগের দিকে আসে। এতে পুলিশ বাধা দিলে তারা পুলিশ সদস্যদের ওপর হামলা চালায়। ঘটনাস্থল থেকে আমরা সাত জনকে গ্রেপ্তার করেছি।

তিনি আরও বলেন, এই মামলায় গ্রেপ্তার হওয়া আসামিদের আজ শনিবার আদালতে পাঠানো হয়েছে। মামলার বাকি আসামিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

উল্লেখ্য, ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা মডেল থানায় ২০২০ সালে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলায় কারাগারে ছিলেন লেখক মুশতাক আহমেদ। গত ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় কারাগারের ভেতরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসকরা রাত ৮টা ২০ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন।

মুশতাক আহমেদ নারায়ণগঞ্জের আড়াই হাজার থানার ছোট বালাপুর এলাকার মো. আব্দুর রাজ্জাকের ছেলে। তিনি। ২০২০ সালের ৬ মে ঢাকা জেলে ও পরে ২৪ আগস্ট থেকে তিনি কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। গ্রেপ্তারের পর থেকে ছয়বার তার আইনজীবীরা জামিনের আবেদন করলে প্রতিবারই সেই আবেদন নামঞ্জুর হয়। মৃত্যুর আগের দিনও তার জামিন চেয়েছিলেন আইনজীবীরা।

আপনার মন্তব্য

আলোচিত