সিলেটটুডে ডেস্ক

১৯ জুলাই, ২০২২ ১৯:১৫

ঈদযাত্রায় সড়কে নিহত ৪৪০, আহত ৭৯১

এবারের ঈদুল আজহাকে কেন্দ্র করে সড়ক, রেল ও নৌপথে ৩৫৪টি দুর্ঘটনায় ৪৪০ জন নিহত ও ৭৯১ জন আহত হয়েছেন। এর মধ্যে শুধু সড়ক-মহাসড়কে ৩১৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯৮ জন আর আহত হয়েছেন ৭৭৪ জন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশের সময় এই তথ্য তুলে ধরেন। সংগঠনটির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল প্রতি বছরের মতো এবারেরও প্রতিবেদনটি তৈরি করে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবারের মতো এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। এবারের ঈদে ১১৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩১ জন নিহত, ৬৮ জন আহত হয়েছেন, যা মোট সড়ক দুর্ঘটনার ৩৫.৪২ শতাংশ, নিহতের ৩২.৯১ শতাংশ।

আরও বলা হয়, এই সময় সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ১৫৭ জন চালক, ৮ জন পরিবহন শ্রমিক, ১০৬ জন পথচারী, ৬২ জন নারী, ৫১ জন শিশু, ৩৬ জন শিক্ষার্থী, ৬ জন সাংবাদিক, চিকিৎসক ৪ জন, ৫ জন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য, ৬ জন শিক্ষক, ৬ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং একজন প্রকৌশলীর পরিচয় মিলেছে।

এর মধ্যে নিহত হয়েছে ৩ পুলিশ সদস্য, একজন সেনাবাহিনীর সদস্য, একজন আনসার সদস্য, ৩৬ নারী, ৩৬ শিশু, ২৯ শিক্ষার্থী, ৫ শিক্ষক, ১২৪ চালক, ৭ পরিবহন শ্রমিক, ৮৬ পথচারী, ৩ সাংবাদিক, ৪ চিকিৎসক ও ৩ জন রাজনৈতিক দলের নেতা-কর্মী।

প্রতিবেদনে সংঘটিত দুর্ঘটনা বিশ্লেষণ করে বলা হয়, মোট যানবাহনের ২৯.৩০ শতাংশ মোটরসাইকেল, ২৩.১৮ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান ও লরি, ৫.৬২ শতাংশ কার-মাইক্রো-জিপ, ৩.৯৮ শতাংশ নছিমন-করিমন-ট্রাক্টর-লেগুনা-মাহিন্দ্রা, ১১.৪৭ শতাংশ অটোরিকশা, ৯.৩৬ শতাংশ ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক-ভ্যান-সাইকেল ও ১৭.৩৩ শতাংশ বাস এসব দুর্ঘটনায় জড়িত ছিল।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজ্জাম্মেল হক চৌধুরী বলেন, ‘এবারে সড়কে দীর্ঘ যানজটও দেখা গেছে। যানজটের কারণে হোটেলগুলো এ অফার লুফে নিয়েছে। এ ছাড়া যাত্রীদের ৩০০ টাকার ভাড়া ২০০০ টাকা পর্যন্ত গুনতে হয়েছে। অনেক স্বপ্ন এবার বাড়ি ফিরতে পারেনি।’

তিনি আরও বলেন, এবারের ঈদে রাজধানী ঢাকা ছেড়েছে ১ কোটি ২০ লাখ মানুষ। এক জেলা থেকে অন্য জেলায় গেছে ৪ কোটি মানুষ। সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে মোটরসাইকেলে ঈদযাত্রা নিয়ন্ত্রণ করায় গণপরিবহন সংকটের সুযোগ নিয়ে বেশি ভাড়া আদায় করা হয়েছে।
পদ্মা সেতু চালুর পর নৌপথে ভাড়া কমালেও পরে ঈদযাত্রায় টিকিট কালোবাজারি, ভাড়া নৈরাজ্য আগের মতোই ছিল বলে মন্তব্য করেন মো. মোজ্জাম্মেল হক চৌধুরী।

এর আগে ঈদুল ফিতরকে কেন্দ্র করে সড়ক, রেল ও নৌপথে ৪০২টি দুর্ঘটনায় ৪৪৩ জন নিহত ও ৮৬৮ জন আহত হন। এর মধ্যে শুধু সড়ক-মহাসড়কে ৩৭২টি দুর্ঘটনায় নিহত হন ৪১৬ জন আর আহত হন ৮৪৪ জন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

গত ১২ মে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২২ প্রকাশের সময় এই তথ্য তুলে ধরেন।

আপনার মন্তব্য

আলোচিত