সিলেটটুডে ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০২২ ০০:১৫

গণপরিবহনে হয়রানির শিকার ৯৯ শতাংশ নারী

মহিলা পরিষদের সভায় বক্তারা

গণপরিবহনে চলাচলকারী ৯৯ শতাংশ নারীই কোনো না কোনোভাবেই যৌন হয়রানির শিকার হন। তাই তাদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় পদক্ষেপ এবং সচেতনতা জরুরি।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর শাখার উদ্যোগে মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

ইউএনডিপি, জাতীয় মানবাধিকার কমিশন ও সেন্টার ফর ইনফরমেশনের গবেষণায় দেখা গেছে, বাস, লঞ্চ, ট্রেন এবং অন্যান্য যানবাহন ও টার্মিনালসহ গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার হন। এ ছাড়া গণপরিসরে ৮৭ শতাংশ নারী জীবনে অন্তত একবার যৌন সহিংসতার শিকার হন। আর ৬৬ শতাংশ নারী কয়েকবার এবং ৭ শতাংশ নারী বারবার নানা ধরনের যৌন হয়রানির শিকার হন।

গবেষণায় আরও বলা হয়েছে, ৯৯ শতাংশ হয়রানির শিকার হলেও প্রতিবাদ করেন মাত্র ৩৬ শতাংশ। আর বিচারে শাস্তি পায় মাত্র ৩ শতাংশ অভিযুক্ত। বাকিরা আইনের বিভিন্ন ফাঁকফোকর ও প্রভাবশালীদের প্রশ্রয়ে থাকায় পার পেয়ে যায়।

ঢাকা মহানগর শাখার সভাপতি মাহাতাবুন নেসার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, আমাদের সমাজ পরিবর্তন, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এক দিনে আসবে না। আমাদের সমাজে ছেলেমেয়েরা নানা বৈষম্যমূলক অবস্থার মধ্য দিয়ে বড় হয়। এ ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তনের জন্য এ রকম আলোচনা অব্যাহত রাখার পাশাপাশি সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন অব্যাহত রাখতে হবে।

মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, গণপরিবহন ও গণপরিসরে নারীর চলাফেরায় নানা সংকট আছে। যার জন্য পরিকল্পনাকারী ও নীতিনির্ধারকদের নিয়ে মতবিনিময় হওয়া প্রয়োজন।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ড্রাইভারদের জন্য মানবিক দায়িত্ব, মানবিক আচরণ বিষয়ে প্রশিক্ষণের অভাব রয়েছে। তারাও নানা বঞ্চনা ও নির্যাতনের শিকার। তাই তাদেরও প্রশিক্ষিত করে তুলতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস, বিআরটিএর পরিচালক লোকমান হোসেন, শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র, রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান, ৭১ টিভির সিনিয়র রিপোর্টার নাদিয়া শারমিন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত