সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০১৬ ১৮:০১

বৌদ্ধ ভিক্ষু হত্যা বিচ্ছিন্ন ঘটনা, স্বজনরা দায়ী: স্বরাষ্ট্রমন্ত্রী

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যাকাণ্ডকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ উল্লেখ করে এজন্য এই ধর্মগুরুর স্বজনদের দায়ী করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম হত্যাকাণ্ডের প্রতিবাদে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আয়োজিত শিক্ষক-ছাত্র-সুধী সমাবেশ শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

এরআগে সমাবেশে নিহত অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর মেয়ে রিজওয়ানা হাসিন শতভিকে উদ্দেশ্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনি বিচার দেখতে পাবেন। অবশ্যই দেখতে পাবেন। আমরা অপরাধীকে অবশ্যই বের করবো। আমরা তদন্তের খুব কাছাকাছি আছি। কিন্তু নিরাপত্তার স্বার্থে এখন আর কিছু বলতে চাচ্ছি না।’

এই সমাবেশের পর সাংবাদিকরা ভিক্ষু হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি একটি ‘বিচ্ছিন্ন ঘটনা’।

শুক্রবার রাতে মন্দিরে ধ্যানরত অবস্থায় গলা কেটে হত্যা করা হয় চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উ (৭০)কে। সকালে তার রক্তাক্ত লাশ দেখে স্থানীয়রা পুলিশে জানায়।

উত্তরাঞ্চলে সম্প্রতি খ্রিস্টান যাজক ও হিন্দু পুরোহিতের উপর যেভাবে হামলা হয়েছে, এই হত্যাকাণ্ডের ধরনও তেমনি। তবে পার্বত্যাঞ্চলে এই ধরনের হত্যাকাণ্ড এটাই প্রথম।

যাজক ও পুরোহিতের উপর হামলায় জঙ্গিদের জড়িত থাকার প্রমাণ মিললেও ভিক্ষু হত্যাকাণ্ডে কারা জড়িত, তাৎক্ষণিকভাবে সে বিষয়ে কিছু বলতে পারেনি পুলিশ।

“এর সঙ্গে তার (ভিক্ষু) আত্মীয়-স্বজন জড়িত রয়েছে বলে মনে করছি।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা প্রত্যেক হত্যাকাণ্ড তদন্তের মাধ্যমে বিচার করতে পেরেছি। একমাত্র সাগর-রুনি হত্যাকাণ্ডের এখনও কোনো বিচার হয়নি।”

২০১২ সালে সাংসাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনিকে তার ঘরে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের তদন্ত এখনও শেষ হয়নি বলে বিচারও শুরু হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত