সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০১৬ ১৫:৪০

সামাজিক প্রতিরোধের ডাক দিলেন শিক্ষামন্ত্রী

সিলেটের মহিলা কলেজের ছাত্রী খাদিজা বেগম নার্গিসের ওপর হামলার ঘটনায় সামাজিক প্রতিরোধের ডাক দিয়ে দু'টি কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার সকালে রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।

এসময়ে শিক্ষামন্ত্রী বলেন, 'খাদিজার ওপর হামলা ঘটনা দ্রুত বিচার আইনের আওতায় নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছি।' তিনি খাদিজার দ্রুত আরো আরোগ্য কামনা করেন এবং তার ওপর হামলার নিন্দা জানিয়ে এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

খাদিজার ওপর হামলার ঘটনায় দু'টি কর্মসূচি পালনের ঘোষণা দিয়ে তিনি জানান, ছাত্রীদের ওপর যেকোনো ধরনের নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলনের ডাক দিয়ে ১৮ অক্টোবর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রতীকী মানববন্ধন কর্মসূচি পালিত হবে। সকাল ১১টা থেকে সোয়া ১১টা পর্যন্ত ১৫ মিনিটের এই কর্মসূচিতে ছাত্র, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা সবাই হাতে হাত রেখে অংশ নেবেন।

এসময়ে শিক্ষামন্ত্রী জানান, ২০ অক্টোবর সব শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভার আয়োজন করা হবে। সেখানে শিক্ষক, শিক্ষার্থী, স্থানীয় লোকজন, মুরুব্বী ও বিশিষ্টজনসহ সবাইকে অন্তর্ভুক্ত করে কমিটি গঠন করা হবে। সেই কমিটিগুলো কোনো শিক্ষার্থী নির্যাতিত হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করবে। কোথাও এ ধরনের ঘটনা ঘটলে অপরাধীকে আইনের হাতে সোপর্দ করবে।

তিনি আরও জানান, এই যে কমিটিগুলো করা হবে, এগুলো যারা ইভটিজিংয়ে জড়িত প্রথমে তাদের শোধরানোর চেষ্টা করবে। তাতে কাজ না হলে তাদের আইনের হাতে সোপর্দ করবে।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সোমবার (৩ অক্টোবর) বিকেলে খাদিজা আক্তার নার্গিসকে এমসি কলেজ ক্যাম্পাসে প্রকাশ্যে কুপিয়ে জখম করে বদরুল আলম নামের এক শাবি ছাত্র ও ছাত্রলীগ নেতা। গুরুতর আহত খাদিজাকে আশঙ্কাজনক অবস্থায় সোমবার মধ্যরাতেই ঢাকায় প্রেরণ করা হয়।

এ ঘটনার পর এমসি কলেজের শিক্ষার্থীরা হামলাকারী বদরুলকে গণপিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দেয়। খাদিজার চাচা বাদি হয়ে বদরুলের বিরুদ্ধে মামলা করেন। বদরুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দীও দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত