নিজস্ব প্রতিবেদক

২৫ জুলাই, ২০১৭ ১৪:৩১

ইউএনওকে হয়রানি: সেই বিচারককে বদলির সুপারিশ

বরিশালের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো. আলী হোসাইন

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বিচারক বরিশালের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো. আলী হোসাইনকে বরিশাল থেকে প্রত্যাহার করে অন্যত্র বদলির সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়। এ সংক্রান্ত চিঠি প্রধান বিচারপতিকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের এ চিঠিপ্রাপ্তির বিষয়টি সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ নিশ্চিত করেছেন।

সাব্বির ফয়েজ বলেন, বরিশালের সিএমএম মোহাম্মদ আলী হোসাইনকে অন্যত্র বদলির জন্য আইন মন্ত্রণালয়ের একটি প্রস্তাব সুপ্রিম কোর্টে এসেছে। এখন সংশ্লিষ্ট কমিটি প্রক্রিয়া অনুসারে বিষয়টি বিবেচনা করবে।

এরআগে, মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে আইনমন্ত্রী মন্ত্রণালয়ের সুপারিশের তথ্যও জানান।

এরআগে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নির্দেশে হাই কোর্ট বিভাগ রেজিস্ট্রার কার্যালয় বিচারক আলী হোসাইনের কাছে সংশ্লিষ্ট মামলার নথি ও পুরো ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়। রোববার এর জবাবে তারিক সালমনের জামিন বাতিল করা হয়নি বলে দাবি করেছিলেন আলী হোসাইন। তবে আদালতের হাজত রেজিস্টারসহ অন্যান্য তথ্য-প্রমাণে দেখা যায়, প্রথম শুনানিতেই তার জামিন বাতিল করেছিলেন বিচারক মো. আলী হোসাইন।

উল্লেখ্য, তারিক সালমন বরিশালের আগৈলঝাড়ার ইউএনও থাকাকালে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে ‘বঙ্গবন্ধুর ছবি বিকৃত করে ছাপিয়েছিলেন’ অভিযোগ করে ৭ জুন মামলা করেন বরিশাল জেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ওবায়েদুল্লাহ সাজু। ওই মামলায় সমন জারির প্রেক্ষাপটে ১৯ জুলাই তারিক সালমন আদালতে হাজির হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বরিশালের মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মো. আলী হোসাইন। একই বিচারক দুই ঘণ্টা পর ইউএনও তারিকের জামিন মঞ্জুর করেন।

আদালত প্রাঙ্গণে ইউএনও তারিককে পুলিশ ধরে নেয়ার ছবি প্রকাশ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা শুরু হয়। ওই ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিস্মিত হয়েছেন জানিয়ে তার উপদেষ্টা এইচটি ইমাম গণমাধ্যমকে বলেছেন, ওই ছবিতে বিকৃত করার মতো কিছু তারা দেখেননি বরং এটি একটি ‘সুন্দর কাজ’।

এই সমালোচনা আর ক্ষোভের মধ্যে শুক্রবার ওবায়েদুল্লাহ সাজুকে দল থেকে সাময়িক বহিষ্কার করে আওয়ামী লীগ। তারিক সালমনকে নাজেহালের দিন বরিশালের আদালতে দায়িত্বরত পুলিশের ছয় সদস্যকে শনিবার সরিয়ে দেয়া হয়।

এ প্রেক্ষাপটে রোববার মামলা প্রত্যাহার করে নেন জেলা আইনজীবী সমিতির সভাপতি ওবায়েদুল্লাহ সাজু।

বরগুনা সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনের ঘটনায় ‘নিজেদের দায়িত্ব যথাযথ পালন না করতে পারায়’ বরিশাল ও বরগুনার জেলা প্রশাসকদের (ডিসি) সরিয়ে দিয়েছে সরকার। তাদের জায়গায় হাবিবুর রহমান ও মোখলেসুর রহমান নামে দুই কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছে।

পাশাপাশি ইউএনও তারিক সালমনের গ্রেফতারের ঘটনায় আইনি প্রক্রিয়ায় কোনো ব্যত্যয় হয়েছে কিনা তা খতিয়ে দেখতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সোমবার এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব।

আপনার মন্তব্য

আলোচিত