নিউজ ডেস্ক

২০ জানুয়ারি, ২০১৫ ০২:২১

আন্দোলনের নামে নাশকতা ও মানুষ পুড়িয়ে মারার প্রতিবাদে মূখর শাহবাগ-প্রেসক্লাব

হরতাল অবরোধের নামে সারা দেশে সহিংসতা ও মানুষ পুড়িয়ে মারার বিরুদ্ধে প্রতিবাদী মানুষজন রাস্তায় নেমে আসতে শুরু করেছে। বরাবরের মতো পথ দেখিয়ে দিচ্ছে তরুণ প্রজন্ম এবং তাদের গড়ে তোলা বিভিন্ন সংগঠনগুলো। শুরু করেছে বোয়ান নামের অনলাইনভিত্তিক এক সংগঠন।

প্রেসক্লাব থেকে শাহবাগ কর্মসূচির সূচনা হলেও সংগঠকেরা আশা করেন সারা দেশে এই আবেদন ছড়িয়ে যাবে এবং মানুষজন তাদের নিজেদের নিরাপত্তার জন্যে নিজেরাই উদ্যোগী হয়ে সন্ত্রাসিদের রুখে দেবে।

সাধারণ মানুষের এই প্রতিবাদের পথ দেখিয়ে দিয়েছে ব্লগার এন্ড অন লাইন এক্টিভিস্ট নেটওয়ার্ক (বোয়ান)। ১৮ জানুয়ারি তারা প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে মৌন মানববন্ধন করে মৌন মিছিল করে হাইকোর্ট-দোয়েল চত্বর হয়ে শাহবাগ প্রজন্ম চত্বরে গিয়ে এই প্রতিবাদের আগুন ছড়িয়ে দেয়।

ব্লগার এন্ড অনলাইন এক্টিভিস্ট নেটওয়ার্ক (বোয়ান) আয়োজিত  মৌন প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয় প্রাণের ৭১, গৌরব ৭১, সুচিন্তা ফাউন্ডেশন ও সেক্যুলার ইউনিটি সহ কয়েকটি সংগঠনের বাইরে অগণন সাধারণ মানুষ।

বিকেল তিনটায় প্রতিবাদকারীরা হাতে হাত ধরে প্রেসক্লাবের সম্মুখের রাস্তায় অবস্থান নেন। নানা বয়সী ও পেশার মানুষ ওই প্রতিবাদে অংশ নেন। “পেট্রোল বোমা মারে যারা, জঙ্গিবাদের মিত্র তারা”, “আমার মাটি আমার মা, পাকিস্তান হবে না”, “আগুনে পুড়িয়ে মারছে যারা, জামাত শিবির করে তারা” “পুড়ছে মানুষ কাঁদছে দেশ, রুখে দাঁড়াও বাংলাদেশ” ইত্যাদি লেখাযুক্ত প্ল্যাকার্ড বহন করেন প্রতিবাদকারীরা। টানা অবরোধ ও হরতালের নামে মানুষকে আগুনো পুড়িয়ে নির্মম হত্যান্ডের প্রতিবাদে শোক জানিয়ে তারা শরীরে কালো ব্যাজ ধারণ করেন।

মৌন প্রতিবাদ ও মৌন মিছিলে অংশ নেন অনিমেষ রহমান, আমি বাঙ্গাল, মহামান্য কহেন, শামস রাশীদ জয়,  মোরসালিন মিজান, দুরন্ত দুরা, সৈকত কুল, কামাল পাশা চৌধুরী, এফ এম শাহিন, সুব্রত তালুকদার, কানিজ আকলিমা সুলতানা, নাসরিন হক, এমদাদুল হক তুহিন, পজিট্রন প্রীতম, সুমিত সাহা, জহির আহমদ আসিফ, নুসরাত জাহান লাকী প্রমূখ।  


প্রতিবাদের ধারাবাহিকতায় সোমবার (১৯ জানুয়ারি) বিকেল ৪টায় শাহবাগ জাতিয় যাদুঘরের সামনে বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন প্রাণের'৭১ এর উদ্যোগে দেশব্যাপি আন্দোলনের নামে সাধারণ মানুষ, শিশু, শিক্ষার্থিকে পুড়িয়ে হত্যা, যানবাহনে অগ্নিসংযোগসহ পেট্রোল বোমা, অগ্নিসংযোগ করে নাগরিক জীবনযাত্রা দূর্বিসহ ও আতংকিত করে তোলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সংগঠনের সহ-সভাপতি মোকতাল হোসেন মুক্তি’র সভাপতিত্বে এবং মোহাম্মদ হাসান’র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গণজাগরন মঞ্চের সংগঠক  কামাল পাশা চৌধুরী , বোয়ান এর অনিমেষ রহমান, গৌরব'৭১ এর সাধারণ সম্পাদক এ এফ শাহিন, দৈনিক বাংলা '৭১ সম্পাদক প্রবীর শিকদার,  প্রাণের'৭১ এর সাধারণ সম্পাদক সুব্রত অভি, মলয় দাস, ও রাজন প্রমূখ।

এদিকে রাজনীতির নামে জঙ্গী হামলা, আগুনে পুড়িয়ে মানুষ হত্যা ও দেশজুড়ে ধ্বংসযজ্ঞের প্রতিবাদে ২০ জানুয়ারি মঙ্গলবার বিকেলে টিএসসি'তে প্রতিবাদ কর্মসূচি পালন করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। 


আপনার মন্তব্য

আলোচিত