নিউজ ডেস্ক

২০ জানুয়ারি, ২০১৫ ২০:৩৫

নাশকতাকারি রাজনৈতিক দলদের নিষিদ্ধের আহ্বান জানালেন কূটনীতিকরা

বৈঠকে ঢাকায় নিযুক্ত সার্ক, ওআইসি, আসিয়ান ও বিমসটেক অন্তর্ভুক্ত দেশগুলোর কূটনীতিকরা উপস্থিত ছিলেন

আন্দোলনের নামে অব্যাহত নাশকতার বিরুদ্ধে মতামত জানিয়েছেন বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকেরা। তারা উদ্বেগ প্রকাশ করে বলেন- যে সব দল এই নাশকতার সঙ্গে জড়িত আছে তাদেরকে নিষিদ্ধ করা উচিত। তারা সন্ত্রাসি দলদের নিষিদ্ধের আহ্বান জানান বাংলাদেশের প্রতি।

মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর ব্রিফিংকালে সহিংসতার নিন্দা জানান কূটনীতিকরা। যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে তাদের নিষিদ্ধ করারও তাগিদ দেন তারা। কূটনীতিকরা বলেন, আগুন দিয়ে মানুষ হত্যা কখনো গণতান্ত্রিক রাজনীতির অংশ হতে পারে না।

বৈঠকে ঢাকায় নিযুক্ত সার্ক, ওআইসি, আসিয়ান ও বিমসটেক অন্তর্ভুক্ত দেশগুলোর কূটনীতিকরা উপস্থিত ছিলেন। ব্রিফিং শেষে  সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে আমরা মতবিনিময় করেছি। আজ মতবিনিময়ের শেষ দিনে ঢাকায় নিযুক্ত সার্ক, ওআইসি, আসিয়ান ও বিমসটেক অন্তর্ভুক্ত দেশগুলোর কূটনীতিকরা দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিশেষ করে ২০ দলের কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। বর্তমান পরিস্থিতি কূটনীতিকরা কিভাবে দেখছেন এবং কিভাবে মূল্যায়ন করেছেন সে বিষয় আলোচনায় উঠে এসেছে।'
 
তিনি বলেন, 'সবাই এক বাক্যে সন্ত্রাসী কর্মকাণ্ড, বাস-ট্রেনে আগুন, জনজীবন স্থবির করে দেয়া, রাস্তাঘাট বন্ধ করে দেয়া ও মানুষ হত্যার নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন- আগুন দিয়ে মানুষ হত্যা কখনো গণতান্ত্রিক রাজনীতির অংশ হতে পারে না।'
 
উল্লেখ্য, এর আগে সোমবার (১৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, জাপান, ব্রাজিল ও উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত, হাইকমিশনার ও মিশনপ্রধানদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।  এর আগে ১৪ জানুয়ারি একই স্থানে পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের ব্রিফ করেন।

আপনার মন্তব্য

আলোচিত