সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৯ ১৪:৫৫

জঙ্গির মাথায় আইএসের টুপি এল কীভাবে?

হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার রায় ঘোষণার পর আসামিদের প্রিজন ভ্যানে তুলে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। তবে এ সময়ে একজন আসামির মাথায় ইসলামিক স্টেট (আইএস) এর একটি লোগো সম্বলিত একটি টুপি দেখা গেছে। যা নিয়ে প্রশ্ন উঠেছে উপস্থিত সকলের মনে। আসামি কোথায় পেল এই বিশেষ টুপি?

রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলি আবদুল্লাহ আবু নিজেও উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কোথায় পেলেন আসামি এই টুপি!

তবে এ প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক সচিবালয়ে সাংবাদিকদের বলেন, এটা আসলে আমার জানার কথা নয়। তবে অবশ্যই বিষয়টির তদন্ত হওয়া উচিত। এই প্রেস কনফারেন্স শেষ করেই আমি এ বিষয়ে তদন্ত করতে বলব।

এর আগে ঢাকার দায়রা জজ আদালত ভবনে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে মামলার সাতজন আসামির ফাঁসি ও একজনকে খালাস দেন বিচারক মো. মজিবুর রহমান। পরে আসামিদের যখন এজলাস থেকে বের করে আনা হচ্ছিলো তখন থেকেই ঐদ্ধত্য দেখাচ্ছিলেন। সংবাদকর্মীদের প্রতি অশ্রাব্য কথাও বলছিলেন এবং উগ্রবাদী বক্তৃতা করছিলেন কেউ কেউ।

যে আসামির কপালে টুপিটি পরা ছিলো তার নাম রকিবুল হাসান রিগান। জঙ্গিদের অস্ত্র প্রশিক্ষক বলেই তার সম্পৃক্ততা নিশ্চিত করে তাকেও মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

আদালত চত্বরে আইএসের পতাকা সরবরাহ করায় রাষ্ট্রপক্ষের অন্য আইনজীবীরাও উদ্বেগ প্রকাশ করেছেন। রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী আব্দুল্লাহ আবু প্রশ্ন করে বলেছেন, এই ঘটনা অভাবনীয়। আসামিরা আইএসের টুপি কোথায় পেল? আদালত চত্বরে কারা তাদেরকে আইএসের পতাকা সরবরাহ করেছে?

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে আদালতে আনার সময় কারও মাথায় এমন টুপি ছিল না। বের হওয়ার সময় রাকিবুলের মাথায় এই টুপি দেখা যায়। কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আনা এসব জঙ্গিরা আইএসের প্রতীক সংবলিত টুপি কোথায় পেলেন তা নিয়ে উপস্থিত সবার মধ্যে বিস্ময় ও প্রশ্ন তৈরি হয়। এরা কারাগার থেকে এ টুপি নিয়ে এসেছেন নাকি আদালতে আনার সময় বা আনার পর কোনোভাবে তাদের কাছে এই টুপি এসেছে—এ নিয়েও আদালত চত্বরে আলোচনা চলছিল।

এই বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, এটি আমরা দেখেছি, ছবিও দেখেছি। আমরা বিস্মিত হয়েছি। কারাগার থেকে আনার সময় আসামিদের তল্লাশি করে দেখা হয়, তাদের সঙ্গে কি আছে তা দেখা হয়। এ ধরনের টুপি তাদের কাছে কীভাবে গেল, বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হবে।

প্রসঙ্গত, তিন বছর আগে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় করা মামলার রায় দিয়েছেন আদালত। রায়ে ৮ আসামির মধ্যে ৭ জনের মৃত্যুদণ্ড ও ১ জনকে খালাস দিয়েছেন আদালত। বিচার শুরু হওয়ার এক বছরের মাথায় আজ বুধবার বহুল আলোচিত এই মামলার রায় ঘোষণা করলেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল।

আপনার মন্তব্য

আলোচিত