নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি, ২০২০ ২০:৩৫

চট্টগ্রামে গানে গানে শরিয়ত বয়াতির মুক্তি দাবি

শরিয়ত বয়াতিকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ অব্যাহত রেখেছে সংস্কৃতিকর্মীরা। গতকাল বুধবার (১৫ জানুয়ারি) চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড় মোড়ে “সংস্কৃতি না মৌলবাদ?” এই শ্লোগানে প্রতিবাদী গানমিছিল আয়োজন করে চট্টগ্রামের সংস্কৃতিকর্মীরা।

এদিন বিকেল চারটায় চট্টগ্রাম চেরাগী পাহাড় মোড়ে অনুষ্ঠিত প্রতিবাদী গানমিছিলে বিক্ষুব্ধ কবি শিল্পী ও রাজনীতি কর্মীদের অংশগ্রহণে বিভিন্ন লোকগান, পারফর্মেন্স আর্ট, গণসংগীত ও প্রতিবাদী বক্তব্যের মধ্য দিয়ে বিক্ষোভ প্রকাশ করা হয়।

এছাড়াও মুক্তচিন্তা প্রকাশের দায়ে খুন হওয়া সকল লেখকদের প্রতি রাষ্ট্রীয় উদাসীনতার তীব্র নিন্দা জানান তারা। দ্রুত সকল মামলার তদন্ত করে অপরাধীদের শাস্তির আওতায় নিয়ে আসার জোর দাবি জানান।

এসময় বক্তারা বলেন, বাউলের হাতে হাতকড়া পরিয়ে পরোক্ষভাবে মৌলবাদের পৃষ্ঠপোষকতা করার সংস্কৃতি জিইয়ে রাখা হচ্ছে। অবিলম্বে শরিয়ত বাউলের নিঃশর্ত মুক্তির দাবি করেন তারা।

শেষে চেরাগী মোড় থেকে জামালখান হয়ে গানমিছিলের মধ্য দিয়ে চেরাগী মোড়ে সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে আজকের মতো কর্মসূচির সমাপ্তি ঘোষণা দেওয়া হয়।

প্রসঙ্গত, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আগধল্লা গ্রামের বাউল শরিয়ত বয়াতি (৩৫) গত ২৪ ডিসেম্বর ঢাকা জেলার ধামরাই উপজেলার একটি বাউলে গানের আসরে যান। সেখানে পালা গানে তিনি বলেন, ‘গান বাজনা হারাম কোরআনে কোথাও এ কথা বলা নাই। কেউ যদি হারাম প্রমাণ দিতে পারেন তবে তাকে ৫০ লাখ টাকার চ্যালেঞ্জ দিলাম।’

ইউটিউবে শরিয়তের এই বক্তব্য তার নিজ গ্রামের কিছু মানুষ দেখে। এরপর তারা অভিযোগ আনেন ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন শরিয়ত। তার বিচারের দাবিতে এলাকায় সমাবেশ ও বিক্ষোভ করেন তারা।

গত ৯ জানুয়ারি আগধল্লা গ্রামের মাওলানা মো. ফরিদুল ইসলাম বাদী হয়ে শরিয়তের বিরুদ্ধে মির্জাপুর থানায় একটি মামলা দায়ের করেন। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা ওই মামলায় শরিয়তে বিরুদ্ধে ধর্মীয় অনুভূতি বা ধর্মীয় মূল্যবোধের ওপর আঘাতের অপরাধ করার অভিযোগ আনা হয়।

গত শনিবার শরিয়তকে ময়মনসিংহের ভালুকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। ওইদিনই তাকে টাঙ্গাইল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। তিন দিনের রিমান্ড শেষে মঙ্গলবার দুপুরে শরিয়ত বয়াতিকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আপনার মন্তব্য

আলোচিত