সিলেটটুডে ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২০ ১৯:৩৯

বিজ্ঞানমনস্করাই মানবিক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখে : ঢাবি উপাচার্য

বিজ্ঞান ছাড়া কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না। আর যে মানুষগুলো বিজ্ঞানমনস্ক, তারাই একটি অসাম্প্রদায়িক, উদারনৈতিক, মানবিক ও ধর্মীয় মূল্যবোধসংবলিত একটি সমাজ বিনির্মাণে ভূমিকা রাখে। তাই দেশের উন্নয়ন করতে হলে বিজ্ঞানমনস্ক দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান একাদশ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। ঢাবির কার্জন হলে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এ অনুষ্ঠানের আয়োজন করে। এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার বণিক বার্তা।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, মানবসভ্যতার যে বিকাশ ও অগ্রগতি, তা বিজ্ঞানের অগ্রগতি ছাড়া হয়নি। বিজ্ঞানের সম্প্রসারণ ছাড়া সেটি সম্ভবও নয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী। সভাপতিত্ব করেন বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০-এর আয়োজক কমিটির সভাপতি ও একাডেমির প্রেসিডেন্ট ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সেক্রেটারি অধ্যাপক ড. হাসিনা খান।

সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, এ ধরনের একটি আয়োজনের সঙ্গে আমরা যদি সম্পৃক্ত থাকতে পারি, তাহলে আমরাও আলোকিত হব। সেই সঙ্গে জাতিও উপকৃত হবে। সে ভাবনা থেকেই আমরা বেশ কয়েক বছর ধরে এ আয়োজনটির সঙ্গে যুক্ত। এ আয়োজনের মধ্য দিয়ে আমরা অনেক শিশু ও তরুণের মধ্যে বিজ্ঞানের প্রতি আগ্রহ তৈরি করতে পেরেছি।

ড. হাসিনা খান বলেন, এখন যে সময় তাতে বিজ্ঞানমনস্ক হওয়াটা বেশ জরুরি। আমি এখনো এ বয়সে শিহরিত হই, যখন কোনো নতুন আবিষ্কারের কথা শুনি বা দেখি। পৃথিবীতে এতকিছু যে হচ্ছে, তা কিন্তু বিজ্ঞানের কারণেই হচ্ছে।

প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী বলেন, বিজ্ঞানকে ভালোবেসে শিক্ষার্থীরা এত দূর এসেছে। এটা খুবই ইতিবাচক একটি বিষয়। আর এটিই তাদের আগামীতে নতুন নতুন আবিষ্কার এবং গবেষণা ও বিজ্ঞান শিক্ষার প্রতি আরও আগ্রহী করে তুলবে।

আপনার মন্তব্য

আলোচিত