সিলেটটুডে ডেস্ক

২৩ ফেব্রুয়ারি , ২০২০ ১১:৫৫

বাংলাদেশ সবচেয়ে বেশি ধর্মনিরপেক্ষ দেশ: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি ধর্মনিরপেক্ষ দেশ। স্বাধীনতাবিরোধী একটি চক্র এখনও সক্রিয়। অতীতেও এ চক্রটি আমাদের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বারবার বদলানোর অপচেষ্টা করেছে তবে সাময়িকভাবে এ চেষ্টা সফল হলেও চূড়ান্তভাবে তারা পরাস্ত হয়।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমির শামসুর রহমান মিলনায়তনে একুশে পদকপ্রাপ্ত লেখক ড. নূরুন নবীর ‘অনিবার্য মুক্তিযুদ্ধ’ ও ‘বাংলাদেশে পাকিস্তানিদের যুদ্ধাপরাধ ও প্রেসিডেন্ট নিক্সন-ড.কিসিঞ্জারের দায়’ এই বই দুটির প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, যারা মুক্তিযুদ্ধ দেখেছেন, মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন তাদের দায়িত্ব হলো মুক্তিযুদ্ধের ইতিহাস বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা।

লেখক বেলাল বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবি ও সচিব ফারুক হোসেন, সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল আলম, লেখক ও সাংবাদিক শিব্বীর আহমেদ, কবি সৈয়দ আল ফারুক এবং ফোবানার ভাইস চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী।

একুশে পদক ২০২০ পাওয়ায় বাংলা অনলাইন খবর ডট কম এর পক্ষ থেকে সম্মাননা স্মারক অ্যাওয়ার্ড ড. নুরুন নবীকে প্রদান করা হয়।

প্রসঙ্গত, লেখক ড. নূরুন নবীকে নিপুণ সমরকৌশলের জন্য বলা হতো 'দ্য ব্রেইন'। কাদেরিয়া বাহিনীর অন্যতম যোদ্ধা এই মানুষটিই এখন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্লেইনসবরো শহরের কাউন্সিলর। ১৯৭১ সালের ২৬ মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারপাশে পাকিস্তানি মিলিটারি ব্যারিকেড দিলে মিছিল নিয়ে সে ব্যারিকেড ভেঙে ফেলেন প্রতিবাদী ছাত্ররা। সেখানেই পাকিস্তানি সেনাদের গুলিতে গুলিবিদ্ধ হয়েছিলেন লেখক নূরুন নবী।

১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের বিখ্যাত কোলগেট-পামঅলিভ কোম্পানির গবেষণাগারে যোগ দেন ড. নূরুন নবী। পরে পদোন্নতি পেয়ে হন ওরাল কেয়ার রিসার্চের অ্যাসোসিয়েট ডিরেক্টর অব টেকনোলজি। পাশাপাশি তার রয়েছে ৫০টির বেশি গবেষণা। ‘কোলগেট টোটাল’-এর সহ-উদ্ভাবকও ড. নূরুন নবী।

আপনার মন্তব্য

আলোচিত