নিজস্ব প্রতিবেদক

১৬ এপ্রিল, ২০২০ ১১:২০

কিছু দুর্নীতির কারণে ১০ টাকার চাল বিক্রি বন্ধ করেছি: প্রধানমন্ত্রী

ছবি টেলিভিশন থেকে

কিছু দুর্নীতির কারণে ১০ টাকার চাল বিক্রি বন্ধ করেছি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের সময়ে দেশে খাদ্য সংকট দূর করতে ১০ টাকা কেজির চাল দেওয়ার জন্য আরও ৫০ লাখ রেশন কার্ড করা হবে।

তিনি বলেছেন, অনেক মানুষের কষ্ট হচ্ছে। বিশেষ করে যারা খেটে খাওয়া মানুষ, দিনমজুর, ছোট ব্যবসায়ীরা। আমরা সবার জন্য প্রণোদনা ঘোষণা করেছি। ১০ টাকার চাল বিক্রি করছি। যদিও এখন বন্ধ রেখেছি, কিছু দুর্নীতির কারণে। আমাদের ৫০ লাখ রেশন কার্ড আছে, আরও ৫০ লাখ মানুষের রোশন কার্ড করব। দুর্নীতির কারণে ১০ টাকার চাল বন্ধ করেছি। কার্ড করে আবার চালু হবে, যাতে অনিয়ম না হয়। প্রতিটি মানুষ যেন পায় সেটা আমরা নিশ্চিত করতে চাই। সে জন্য এই কার্ড করে আমরা এটা দেব। যাতে প্রত্যেকের ঘরে যেন কিছু ত্রাণ পৌঁছে যায়।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা বিভাগের জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দুঃসময়ে মানুষে অমানবিক আচরণ করেন। আমি ভাবতে পারি না বাংলাদেশের মানুষ কিভাবে এত অমানবিক হন। মায়ের সর্দি হয়েছে বলে ছেলে মাকে বনে ফেলে রাখছেন। ডাক্তারকে বাসা থেকে বের করে দিচ্ছেন। আমাদের মানবিক হতে হবে।

তিনি বলেন, সারা বিশ্ব আতঙ্ক গ্রস্ত। করোনার মতো অদৃশ্য শক্তির তার প্রভাবে সারা বিশ্ব একটা জায়গায় চলে এসেছে। অনেক আন্তর্জাতিক সংস্থা বলছে, প্রচণ্ড অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে। দুর্ভিক্ষ দেখা দিতে পারে। ৯২ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছি, যা প্রায় ১ লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বলা চলে। আমরা মন্দা মোকাবিলায় আগাম কর্মসূচি নিচ্ছি। সবচেয়ে বড় কথা , ঘরে থাকতে হবে।

জনসমাগম না হয় এমন কাজ চালিয়ে নেওয়া আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের কাজও করতে হবে, কাজ ছাড়া চলবে না। বিশেষ করে যেসব কাজে মানুষ সমবেত না হয়, নিজ নিজ সুরক্ষার ব্যবস্থা করে কাজ করতে হবে।

তিনি বলেন, কৃষি উৎপাদন চলমান রাখতে হবে। সূর্যের আলো করোনাভাইরাস থেকে আমাদের রক্ষা করতে হবে। এজন্য কৃষি কাজে সমস্যা নেই। এক খণ্ড জমি যেন পড়ে না থাকে। ঘরে বসে থেকে টবে গাছ লাগান।

আপনার মন্তব্য

আলোচিত