সিলেটটুডে ডেস্ক

২৮ অক্টোবর, ২০২৩ ১১:৩৯

স্লোগানে মুখর বিএনপির সমাবেশস্থল

ছবি : সংগৃহীত

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে দুপুরে শুরু হচ্ছে বিএনপির মহাসমাবেশ। সমমনা দলগুলোও ঢাকায় সমাবেশ ডেকেছে।

কর্মসূচির নির্ধারিত সময়ের আগে সকাল থেকেই নয়াপল্টনসহ আশপাশ এলাকা লোকারণ্য হয়ে উঠেছে।

রঙিন টুপি পরে, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও দলের শীর্ষ নেতাদের প্রতিকৃতি হাতে নিয়ে তারা সমাবেশস্থলে এসে সরকারবিরোধী স্লোগান দিতে থাকেন।

নয়াপল্টন, কাকরাইল, প্রধান বিচারপতির বাসভবন, পুরানা পল্টন, ফকিরাপুল, নটর ডেম কলেজের সামনে, মালিবাগ, শান্তিনগরে বিএনপি নেতাকর্মীর ভিড় বাড়ছে। তারা সরকারবিরোধী এবং ভোটাধিকার প্রয়োগের অধিকার প্রতিষ্ঠাসহ নানা স্লোগান দিচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীর উপস্থিতি বাড়ছে।

গতকাল রাতে থেকেই নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন শত শত নেতাকর্মী। রাতে তাদের অনেককে কার্যালয়ের সামনে ও ফুটপাথে ঘুমানোর ব্যবস্থা করতে দেখা যায়।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এই সমাবেশের আয়োজন করেছে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া স্থায়ী কমিটির সদস্য, সিনিয়র নেতৃবৃন্দ এবং অঙ্গসংগঠনের নেতারাও বক্তব্য দেবেন। মহাসমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

ধারণা করা হচ্ছে, ৩০ অথবা ৩১ অক্টোবর সচিবালয় ঘেরাও এবং একই সঙ্গে সারা দেশের জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও কর্মসূচি আসতে পারে দলটির পক্ষ থেকে। তবে বিএনপির সূত্র জানিয়েছেন, প্রায় কর্মসূচিকে সচিবালয় ও জেলা প্রশাসনের কার্যালয় অভিমুখে পদযাত্রা শব্দবন্ধ ব্যবহার করার কর্মসূচি নাম দিতে পারে।

বিএনপি নেতারা বলছেন, আজকের মহাসমাবেশ থেকে সরকার পতন আন্দোলনের মহাযাত্রা শুরু হবে। এ অবস্থায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।

সমাবেশে আসার পথে বিভিন্ন স্থানে নেতাকর্মীদের বাধা ও আটকের অভিযোগ করেছে দলটি। রাজধানীর বিভিন্ন প্রবেশমুখে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। তল্লাশি করে যানবাহন ফিরিয়ে দেওয়া হচ্ছে অনেক ক্ষেত্রে। আমিনবাজারে হেঁটেও নেতাকর্মীদের প্রবেশ করতে দেখা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত