সিলেটটুডে ডেস্ক

১৭ জুন, ২০১৬ ১৬:০৮

‘গণগ্রেপ্তার’ বন্ধে এইচআরডব্লিউ’র বিবৃতি

বাংলাদেশে জঙ্গি দমনে চলমান বিশেষ অভিযানে 'গণগ্রেপ্তারের' বিরুদ্ধে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ।

শুক্রবার (১৭ জুন) হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সরকারের উচিত বাংলাদেশে ধর্মনিরপেক্ষ লেখক, সমকামী অধিকার কর্মী এবং ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার তদন্ত করা। একইসঙ্গে এসব অপরাধীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা। অন্যথায় বিনা অপরাধে ও সঠিক প্রমাণ ছাড়া এখনি গণগ্রেফতার বন্ধ করা উচিত।

বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক দিনে কয়েক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। ধর্মনিরপেক্ষ লেখক, সমকামী অধিকার কর্মী এবং ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার দায়ে গত এক সপ্তাহে প্রায় ১১ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। তাদের হয় আইনের আওতায় এনে সঠিক প্রমাণ সাপেক্ষে বিচারের সম্মুখীন করা উচিত না হয় তাদের দ্রুত মুক্তি দিতে হবে।

এশিয়া ডিরেক্টর ব্রাড এডামস বলেছেন, ব্লগার, সমকামী অধিকার কর্মী ও ধর্ম নিরপেক্ষ মানুষদের হত্যার ব্যাপারটি বন্ধ করা এবং অপরাধীদের ধরে আন্তর্জাতিক আইন মেনে বিচারের সামনে আনা।

হিউম্যান রাইটস ওয়াচ আরো উল্লেখ করেছে, ২০১৩ সাল থেকে ব্লগার, ধর্মনিরপেক্ষ এবং ধর্মীয় সংখ্যালঘুদের হত্যাকাণ্ডের প্রক্রিয়া শুরু হয়েছে। এবং গত এক মাসে এ বিষয়টি আরো ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত ৫০ জনকে হত্যা করা হয়েছে। দেখা গেছে, প্রায়ই জনসম্মুখে চাপাতি নিয়ে হামলার মাধ্যমে এই হত্যাকাণ্ডগুলো ঘটানো হচ্ছে। আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি সংগঠন আইএস এবং আনসার আল ইসলাম এসব হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে। কিন্তু বাংলাদেশ সরকার এই দুটি জঙ্গি সংগঠনগুলোর উপস্থিতি অস্বীকার করেছে।

আপনার মন্তব্য

আলোচিত