সিলেটটুডে ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৬ ১৫:২৪

সমাবেশের আবেদনে আলোচনা সভার অনুমতি, বিএনপির প্রত্যাখ্যান

৭ নভেম্বর বিএনপির ‘বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে ডাকা সমাবেশের আবেদনের অনুমতি আলোচনা সভা করার জন্যে দিয়েছে পুলিশ। তবে বিকেল ৪টার মধ্যে আলোচনা সভা করতে হবে এমন শর্তসহ ২৭টি শর্তের এ এ অনুমতি দিয়েছে পুলিশ সমাবেশের দিনের সকালে। তবে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে আলোচনা সভার অনুমতি দিলেও সে জায়গার জন্যে বিএনপি অনুমতি চায় নি। অনুমতি পাওয়ার আগেই তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্যে কর্মসূচি ঘোষণা করেছে।

বিএনপি বলছে, সমাবেশের জন‌্য ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন ব‌্যবহারের অনুমতি তারা কখনোই চায়নি। ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ‌্যানে সমাবেশ করতে চায় তারা।

‘বিপ্লব ও সংহতি দিবস’ এর অংশ হিসেবে প্রথমে ৭ ও পরে ৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে আবেদন করেছিল বিএনপি। কিন্তু পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সোহওরাওর্দীতে সমাবেশের অনুমতি দেওয়া হবে না। এরপর ৮ নভেম্বর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে ফের আবেদন করে বিএনপি।

তাতেও সাড়া না পেয়ে সোমবার বিএনপির পক্ষ থেকে বলা হয়, এক দিন পিছিয়ে ৯ নভেম্বর অনুমতি পেলেও তারা রাজি। এরপরেও পুলিশের পক্ষ থেকে অনুমতি সংক্রান্ত কোন বার্তা না পাওয়ায় মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবসের কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, “আমাদের সমাবেশ করতে না দিয়ে সরকার সংবিধান লঙ্ঘন করছে। আমরা আবারও বলতে চাই, আগামী ১৩ নভেম্বর আমাদেরকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিন। আজ আমরা নতুন করে চিঠি পাঠাব।”

বিএনপির মিডিয়া উইং জানিয়েছে, বিষয়টি বিএনপিকে মৌখিকভাবে অবগত করা হয় সোমবার সন্ধ্যায়, তবে সমাবেশের অনুমতির চিঠিটি তারা আজ (মঙ্গলবার) সকালে হাতে পায়। আর পুলিশের পাঠানো ওই অনুমতির বিষয়ে গণমাধ্যমগুলোকে অবগত করা হয় আজ দুপুরে।

ওই চিঠিতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে উদ্দেশ করে বলা হয়েছে, ‘আপনার ৬ নভেম্বর ২০১৬ তারিখের আবেদনের প্রেক্ষিতে নিম্নবর্ণিত শর্তাবলী যথাযথভাবে পালন সাপেক্ষে ৮ নভেম্বর ২০১৬ ১৪.০০ ঘটিকায় (দুপুর ২টায়) শাহবাগ থানাধীন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর উদ্যোগে আলোচনা সভা আয়োজনের অনুমতি প্রদান করা হলো।’

বিএনপি সূত্রে জানা যায়, সমাবেশের দিন দুপুরে আনুষ্ঠানিকভাবে অনুমতির বিষয়টি জানানো ডিএমপির কৌশল। ৮ নভেম্বরের সমাবেশের অনুমতি ৮ নভেম্বর দুপুরে আসে, এটা হাস্যকর এবং অযৌক্তিক।

মঙ্গলবার দুপুরেই মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তারা ১৩ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সমাবেশ করতে চান।

আপনার মন্তব্য

আলোচিত