সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৪৫

রোহিঙ্গাদের সহায়তা করতে সাধ্যমত চেষ্টা করছি : প্রধানমন্ত্রী

মিয়ানমারের যে ঘটনা ঘটছে সেখানে থেকে অনেক শরণার্থী আসছে। সবচেয়ে মানবিক বিষয় শিশু ও নারীরা যেভাবে নৌকা ডুবে মারা যাচ্ছে তা খুব কষ্টকর, যা সহ্য করা যায় না। মানুষ সবকিছু হারিয়ে আশ্রয়ের আশায় আসছে, আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করছি তাদের সহযোগিতা করতে। একইসঙ্গে মিয়ানমারকে চাপ দিচ্ছি তারা যেন তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ শীর্ষ নেতারা।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৮ সাল থেকে শরণার্থী আসছে। এর মধ্যে নিবন্ধিত যা আছে তার চেয়ে নিবন্ধনের বাইরেই বেশি। মিয়ানমারের একেকটা ঘটনা ঘটে আর সেখান থেকে বাংলাদেশে লোক আসে। রোহিঙ্গারা বাংলাদেশে শরণার্থী হয়ে থাকলে এটা মিয়ানমারের জন্য সম্মানজনক হবে না। এটা মিয়ানমারকে উপলব্ধি করতে হবে। তাদেরকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে হবে। নিরাপত্তা এবং তাদের জীবন জীবিকা সুযোগ দেয়া উচিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের সব মানুষ অর্থনৈতিকভাবে উন্নত হচ্ছে। বন্যা প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আমাদের বাস করতে হবে। তাই আওয়ামী লীগ সব সময় প্রাকৃতিক দুর্যোগে দুর্গতের পাশে থাকে।

দলের কেন্দ্রীয় নেতাদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে আওয়ামী লীগের সভাপতি বলেন, আমরা চাই দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে এগিয়ে যাক। আমরা চাই মানুষের ভাগ্যের পরিবর্তন। এটাই ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বিএনপি-জামায়াতের বিগত আন্দোলনে সহিংসতা ও নাশকতার কথা তুলে ধরেন। আন্দোলনের নামে দেশে যেন আর এমন নৃশংস ঘটনা না ঘটে সে দিকে আলোকপাত করেন।

শেখ হাসিনা বলেন, বিএনপি এখন ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচনের কথা বলে। বিএনপির মুখে এটা শুনলে আমার হাসি পায়। তাদেরকে আয়নায় আগে নিজেদের চেহারা দেখা উচিত। নির্বাচনের নামে প্রহসন শুরু করেছে বিএনপি। পঁচাত্তরের পর অবৈধভাবে ক্ষমতায় এসে জিয়া হ্যাঁ-না ভোট চালু করেছেন। না- বাক্স খুঁজেই পাওয়া যায়নি, ছিল শুধু -হ্যাঁ বাক্স।

শেখ হাসিনা বলেন, বিএনপি সেদিন নির্বাচনের নামে কী করেছিল সেটা দেশের মানুষ ভুলে যায়নি। বিএনপির মুখে এখন ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচনের কথা মানায় না। খুন হত্যা লুটপাট যেন তাদের চরিত্র। যতো রকম অপকর্ম আছে সব করেছে তারা।

এ সময় তিনি দলীয় নেতাকর্মীদের আরও সক্রিয়ভাবে কাজ করার তাগিদ দেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন।

আপনার মন্তব্য

আলোচিত