সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০১৭ ১৬:২০

কোনও প্রতিবন্ধকতা খালেদার যাত্রাপথ রুখতে পারবে না: মওদুদ

ফাইল ছবি

দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে কোনও প্রতিবন্ধকতা খালেদা জিয়ার যাত্রাপথ রুখতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

খালেদা জিয়া যে উদ্যোগ নিয়েছেন, তার সঙ্গে দলের নেতারা থাকবেন জানিয়ে তিনি বলেন, যেখানে খুশি সেখানে যাওয়া হবে। শত বাধা সত্ত্বেও দেশের মানুষের কাছে যাওয়া হবে। সারাদেশে জনমত সৃষ্টি করা হবে। তাই যাত্রাপথে বাধার সৃষ্টি করে কোনও লাভ হবে না।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ আহমদ এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের সভাপতি আমীর হোসেন বাদশা। সভা পরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক নুর আলম সোহাগ।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, সহ যুব বিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ, জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ফোরকান-ই-আলম প্রমুখ।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়ার যাত্রাপথে শত বাধা দিয়েও বন্ধ করতে পারবে না। নেতাকর্মীদের রোধ করা যাবে না। যত রকমের বাধা দেয়া হোক না কেনো এই যাত্রা অব্যাহত থাকবে। গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য, দেশের মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য, ক্ষমতায় যাওয়ার জন্য নয়। তবে দেশের মানুষ এই সরকারের পরিবর্তন চায়।

সরকারের প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, জবর-দখল ও সন্ত্রাস করে পুলিশ দিয়ে, র‌্যাব দিয়ে কত দিন এই সরকার দেশ চালাবে। একটি সুষ্ঠু ভোটের মাধ্যমে সরকার বুঝতে পারবে তাদেরকে দেশের মানুষ আর চায় কিনা। সুষ্ঠু নির্বাচন হলে সরকারের জনপ্রিয়তা কোথায় নেমে যাবে তখন টের পাবে এই সরকার। এমন একটা সময় আসবে যখন দেশের মানুষ এই সরকারের পরিবর্তনের জন্য মাঠে নামবে। সরকারের প্রশাসন, পুলিশ অফিসার জনগণের কাতারে গিয়ে শামিল হবেন, জনগণের সঙ্গে হাত মিলাবে। আইয়ুব খানের আমল থেকে শুরু করে এ পর্যন্ত সবই দেখা হয়েছে।

মওদুদ আহমদ বলেন, সহায়ক সরকার’ ছাড়া নির্বাচনকালীন সময়ে নির্বাচন করলে বড় রকমের ভুল করবে সরকার। সহায়ক সরকার হচ্ছে এমন একটি সরকার যাদের কোনও রাজনৈতিক স্বার্থ থাকবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে, নির্বাচনে সেনাবাহিনী থাকতে হবে এবং নির্বাচনের ৯০ দিন আগে সংসদ ভেঙ্গে দিতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যদি মনে করেন এখন যে অবস্থায় আছেন তারা, আগামী ৬ মাস পরে একই অবস্থায় থাকবেন তাহলে সরকার ভুল করবে।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, সরকার যখন বিপদে পড়বে তখন তারা সমঝোতায় আসতে বাধ্য হবে। সমঝোতায় না আসলে দেশের মানুষ রাস্তায় নামবে, দেশে গণবিস্ফোরণ ঘটবে। সেই বিস্ফোরণের মধ্য দিয়ে অতীতে অনেক সরকারের পতন হয়েছে। এই সরকারেরও একইভাবে পতন হবে, সেই দিন বেশি দূরে নয়।

 

আপনার মন্তব্য

আলোচিত