COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

123

Confirmed Cases

12

Deaths

33

Recovered

1,339,976

Cases

74,412

Deaths

277,855

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:০৪

কারাগারে খালেদা জিয়ার ১১০২ দিন

বেগম খালেদা জিয়ার দ্বিতীয় দফা কারাবাসের দুই বছর পূর্ণ হয়েছে আজ। দীর্ঘ রাজনৈতিক জীবনে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আটক হয়েছেন তিনবার আর কারাবরণ করেছেন দু’বার।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর প্রথম কারাবাসে যান বেগম জিয়া। এসময় মোট ৩৭২ দিন কারাবরণ করেন। ২০০৮ সালের ১৮ জানুয়ারি খালেদা জিয়ার মা মৃত্যুবরণ করলে মাত্র ৬ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পান তিনি। এরপর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর হাই কোর্টের আদেশে মুক্ত হন খালেদা জিয়া।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে তাকে ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে দ্বিতীয়বারের মতো কারাগারে যেতে হয়। ২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত। একই বছরের ৩০ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের দেয়া ৫ বছরের সাজা দ্বিগুণ বাড়িয়ে ১০ বছর করার আদেশ দেন হাই কোর্ট। সেই থেকে ১৭ বছরের সাজা মাথায় নিয়ে এখনো কারাবন্দি আছেন বেগম জিয়া।

সেনাশাসক এরশাদের আমলে রাজনৈতিক কারণে তিনবার আটক হলেও কারাগারে যেতে হয়নি, তবে বেশ কিছুদিন অঘোষিতভাবে “গৃহবন্দি” করে রাখা হয়েছিল আর ২০১৫ সালের ৫ জানুয়ারি তার গুলশানের কার্যালয়ের দুই পাশে বালুর ট্রাক রেখে ৯৩ দিন অবরুদ্ধ করে রাখা হয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে আলোচিত যত মামলা:
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা
২০০৮ সালে সেনা সমর্থিত সরকারের আমলে দুই কোটি ৫৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া এ মামলায় নিম্ন আদালত ৫ বছরের সাজা দিলেও উচ্চ আদালতে বেড়ে ১০ বছর হয়েছে ।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা
২০০৯ সালে প্রভাব খাটিয়ে ৬ কোটি ১৯ লাখ টাকার তহবিল সংগ্রহের অভিযোগে দায়ের হওয়া এ মামলায় ৭ বছরের দণ্ডাদেশ প্রদান করা হয় ।

নাইকো মামলা
২০০৮ সালে সেনা-সমর্থিত সরকারের সময় কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সাথে গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের চুক্তি করে রাষ্ট্রের প্রায় ১০,০০০ কোটি টাকা লোকসান করার অভিযোগে এই মামলাটি হয়। মামলায় শেখ হাসিনাকেও আসামি করা হয়েছিল, কারণ এই চুক্তিটি প্রথম করা হয়েছিল ১৯৯৬ সালে যখন তিনি প্রধানমন্ত্রী ছিলেন। পরে ২০০৯ সালে সরকার প্রতিষ্ঠা করার পর শেখ হাসিনা আদালতের মাধ্যমে এই মামলা থেকে অব্যাহতি পেয়ে গেলেও রয়ে যায় মামলা এবং আসামি হিসাবে থেকে যান খালেদা জিয়া।

গ্যাটকো মামলা
ঢাকার কমলাপুরে কনটেইনার টার্মিনাল নির্মাণের কাজ যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে গ্যাটকো নামে একটি কোম্পানিকে দেওয়ার অভিযোগে এই মামলাটিও হয় ২০০৭ পরবর্তী সেনা-সমর্থিত সরকারের সময়।

বড় পুকুরিয়া কয়লা খনি মামলা
খালেদা জিয়ার বিরুদ্ধে ২০০৮ সালে দায়ের করা এই মামলার অভিযোগ ছিল- চুক্তিবদ্ধ কোম্পানি শর্ত ভেঙে সরকারের চোখের সামনে অতিরিক্ত এলাকায় খনন করে রাষ্ট্রের ক্ষতি করেছে, এবং খালেদা জিয়া রাষ্ট্রের স্বার্থ রক্ষায় ব্যর্থ হয়েছেন।

দুর্নীতির এই পাঁচটি মামলা ছাড়াও খালেদা জিয়ার বিরুদ্ধে আরও ৩১টি মামলা রয়েছে। এর মধ্যে নাশকতার ১১টি মামলা, ইতিহাস বিকৃতি, মানহানি এবং রাষ্ট্রদ্রোহের বেশ কিছু মামলা।

আপনার মন্তব্য

আলোচিত