ডেস্ক রিপোর্ট

১৭ অক্টোবর, ২০১৫ ১৪:৫২

ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনার, পরীক্ষা ও বিনামূল্যে ইনস্যুলিন বিতরণ

রোটারী ক্লাব অব গার্ডেন সিটি ও ইসলামিয়া ডায়াবেটিক চেম্বারের যৌথ উদ্যোগে গতকাল ১৬ অক্টোবর নগরীর একটি অভিজাত হোটেলের কনফারেন্স কক্ষে ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়। রোটারী ক্লাব অব গার্ডেনসিটির সভাপতি রোটারীয়ান মাহমুদুর রশিদ দিদার’র স ালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট জোনাল ডেপুটি ডিরেক্টর রোটারীয়ান আনোয়ার মজিদ চৌধুরী।

ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনারে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সিলেটের স্বনামধন্য ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা: মোক্তাদির কোরেশী সুমন। তিনি তার উপস্থাপনের মাধ্যমে ডায়াবেটিস’র বর্তমান চিত্র ও ভয়াবহতা তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বে প্রতি বছর প্রায় ১ কোটি মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়। পৃথিবীতে ১৯৮৫ সালে মাত্র ৩ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত ছিল। কিন্তু এখন প্রায় ৩৫ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যা গত ৩০ বছরের প্রায় ১২ গুণ। আক্রান্ত সংখ্যা এভাবে বাড়লে ২০৩০ সালে পৃথিবীতে প্রায় ৭০ কোটি লোক ডায়াবেটিসে আক্রন্ত হতে পারে। তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। মাত্র ১৬-১৭ কোটি মানুষের মধ্যে ১ কোটি লোক ডায়াবেটিসে আক্রান্ত এটা খুবই ঝুঁকিপূর্ণ দিক। শুধু ১ কোটি মানুষেই নয় তথা পুরো ১ কোটি পরিবার ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে। পৃথিবীতে প্রতি ৮ সেকেন্ডে ১ জন ডায়াবেটিস রোগী মারা যায় এবং পৃথিবীর কোথাও না কোথাও প্রতি ৩০ সেকেন্ডে ১ জন ডায়াবেটিস রোগীর পা কেটে ফেলতে হচ্ছে। ডায়াবেটিস এর ফলে হার্টঅ্যাটাক, কিডনি সমস্যা, যৌন ক্ষমাতা হ্রাস, পেরিফেরাল ভাসকুলার ডিজিট, পায়ে ক্ষত হয়ে যা পরবর্তীতে গ্র্যাংগিনে রূপ নেয়া সহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। ডায়াবেটিস থেকে রক্ষা পেতে হলে আপনার জীবনমান পরিবর্তন, সঠিক খাদ্যাবাস, নিয়মিত দ্রুত হাটা-চলা, সাতার কাটা, সাইকেল চালানো, শারীরিক ব্যায়াম এর যেকোন ৪ প্রকার ব্যায়েমের মধ্যে যে কোন ১টি দিনে ৩০ মিনিট করে করলে ডায়াবেটিস’র ঝুঁকি থেকে প্রায় ৪০ ভাগ মুক্ত থাকা সম্ভব। এই নিরব ঘাতক ডায়াবেটিস থেকে রক্ষা পেতে হলে জননসচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।

ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনারে উপস্থিত ছিলেন এসিসট্যান্ট গভর্নর রোটারিয়ান মোঃ কবির উদ্দিন, রোটারিয়ান আশিক্জ্জুামান, রোটারিয়ান দেলোয়ার হোসেন, প্রাক্তন সভাপতি রোটারিয়ান ইকবাল হোসেন, রোটারিয়ান জয় মোহন সিংহ, রোটারিয়ান আবুল হোসেন, রোটারিয়ান বদরুল আলম চৌধুরী, রোটারিয়ান কামাল আহমদ ও বিভিন্ন রোটারি ক্লাবের প্রেসিডেন্ট উপস্থিত ছিলেন রোটারিয়ান আজিজুর রহমান, রোটারিয়ান রফিকুল ইসলাম, ইফতিকুল হোসেন, আশিকুর রহমান, শাহিদা তালুকদার, রোটারি ক্লাব অব গার্ডেনসিটির সেক্রেটারী রোটারিয়ান  মোঃ সাহিদুর রহমান, ট্রেজারার রোটারিয়ান আব্দুস সামাদ নজরুল, তোফায়েল আহমদ, রোটারিয়ান মোতালিব, রোটারিয়ান সালেহ চৌধুরী,  জিএসসি ইউকে সিলেট জেলার যুগ্ম সাধারণ সম্পাদক আফিকুর রহমান আফিক, যুব বিষয়ক সম্পাদক আলী আহসান হাবীব, সাংস্কৃতিক সম্পাদক রজিনা আক্তার শিপা, মোঃ নজরুল ইসলাম, সোহেল আহমদ, রোটারিয়ান নাজমুল ইসলাম, মীর্জা এস এম হোসাইন, সোহেল মাহমুদ, আব্দুর রশিদ, আব্দুল কুদ্দুস মারুফ, মোঃ শহিদুল ইসলাম, হোসেন বিন নাসির, সাহিনুর আলী, কামাল আহমদ, মমতাজ বেগম, বিদু ভূষণ চক্রবর্তী, শেখ মোঃ লুৎফর রহমান, মোঃ মামুনুর রশিদ, এমদাদুল হক, সাইদুল ইসলাম, তাজুল ইসলাম, বাহা উদ্দিন বাহার, আশিকুজ্জামন, জামাল উদ্দিন, মিজানুর রহমান, আব্দুল হামিদ, তারিকুল ইসলমা মারুফ, ইফাত আরা জাহান, স্বপ্না খাতুন, আব্দুল মালিক, মহি উদ্দিন সাব্বির ও ইলিয়াস আহমদ প্রমুখ।

ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনারে প্রায় শত’খানিক লোকের ডায়াবেটিস পরীক্ষা ও ডায়াবেটিস চিহ্নিত রোগীদের বিনামূল্যে ইনস্যুলিন বিতরণ করা হয়।


আপনার মন্তব্য

আলোচিত