সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০১৫ ১৯:৫৪

জাপানে অনুষ্ঠিত চিত্রকলা প্রতিযোগিতায় অংশগ্রহণের বিজ্ঞপ্তি

এশীয় দেশসমূহের শিশুদের আঁকা চিত্রকম জাপানের দর্শকদের কাছে উপস্থাপন করার উদ্দেশ্যে মিত্সুবিশি পাবলিক এ্যাফেয়ার্স কমিটি, এশিয়ান প্যাসিফিক ফেডারেশন অব ইউনেস্কো ক্লাবস্ এন্ড এসোসিয়েশন এবং ন্যাশনাল ফেডারেশন অব ইউনেস্কো এসোসিয়েশন ইন জাপান এর উদ্যোগে ২০১৫-২০১৬ বর্ষে ১১তম মিত্সুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) চিত্রকলা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

৬ থেকে ১২ বছর বয়সী শিশুরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। একজন অংশগ্রহণকারী শিশুকে মোট ৫টি ছবি আঁকতে হবে। ২৯৭ মি.মি. ২১০ মি.মি. সাইজের কাগজের উপরের দিকের দুই তৃতীয়াংশে ছবি আঁকতে হবে এবং নীচের অবশিষ্ট অংশে ছবি সম্পর্কে সংক্ষিপ্ত রচনা লিখতে হবে। ৫টি ছবির ১ (এক) সেটের নাম দেওয়া হয়েছে সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা)। ছবির বিষয় ‘এই আমার জীবন’।

একজন শিশুকে তার প্রাত্যহিক জীবন, পরিবার, খাদ্যাভ্যাস, স্বাস্থ্য, উৎসব, স্কুল, কাজ, খেলাধুলা, চিত্তবিনোদন, সঙ্গীত, শিল্পকলা ইত্যাদি বিষয়ের উপর ছবি আঁকতে হবে। উল্লেখ্য যে, ২০১৬ সালের মার্চ মাসের ৩য় সপ্তাহে ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর গ্যালারিতে বাংলাদেশের অংশগ্রহণকারী শিশুদের নির্বাচিত চিত্রকর্মের সপ্তাহব্যাপী বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে ৮ জন নির্বাচিত শিশুশিল্পীর ছবি মূল প্রতিযোগিতার জন্য জাপানে প্রেরণ করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিত ৮ জনের ভেতর থেকে একজনকে (Grand Prix) প্রদান করা হবে। পুরস্কার প্রাপ্ত অবশিষ্ট ৭ জনকে পদক ও সার্টিফিকেট প্রদান করা হবে। শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্ত একজন শিশুশিল্পীকে অভিভাবকসহ জাপান ভ্রমণে আমন্ত্রণ জানানো হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীরা এন্ট্রিফর্ম ও নিয়মাবলীসহ ছবি আঁকার কাগজ ২০ টাকা মূল্যে পূর্ব শাহী ঈদগাহস্থ সিলেট জেলা শিল্পকলা একাডেমী থেকে সংগ্রহ করতে পারবেন। প্রত্যেক অংশগ্রহণকারীকে ছবির সঙ্গে নির্দিষ্ট এন্টিফর্ম পূরণ করে ফর্মটি শিক্ষা প্রতিষ্ঠান/সংগঠনের প্রধানকে দিয়ে সই করিয়ে জন্মনিবন্ধন সনদের ফটোকপি ও এক কপি পাসপোর্ট সাইজের ফটোসহ আগামী ১০ নভেম্বরের মধ্যে সিলেট জেলা শিল্পকলা একাডেমীতে জমা দেওয়ার অনুুরোধ জানিয়েছেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।

আপনার মন্তব্য

আলোচিত