সংবাদ বিজ্ঞপ্তি

০৭ নভেম্বর, ২০২০ ১৮:০২

৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস পালনের আহবান

সিলেট প্রেসক্লাবে আইডিইবি’র সংবাদ সম্মেলন

নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি-এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস পালনের আহবান জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)।

শনিবার (৭ নভেম্বর) সংগঠনের ৫০ বছর পূর্তি উপলক্ষে সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বছরব্যাপী কর্মসূচি ঘোষণার পাশাপাশি এ দাবি জানান আইডিইবি’র নেতৃবৃন্দ।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রফিক উদ্দীন আহমেদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ ধারণ করে আইডিইবি’র দীর্ঘ ৫০ বছরের ইতিহাসে জাতি গঠনমূলক বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করে আসছে। মহান স্বাধীনতার ঊষালগ্নে ১৯৭০ সালের ৮ নভেম্বর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) প্রতিষ্ঠিত হয়। আইডিইবি’র প্রতিষ্ঠাকালীন দর্শনের আলোকে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিকট প্রযুক্তিসেবা পৌঁছে দেয়া ও প্রযুক্তি সম্পর্কে সচেতন করার লক্ষ্যে প্রতিবছর আইডিইবি’র প্রতিষ্ঠা দিবস ৮ নভেম্বর দেশব্যাপী গণপ্রকৌশল দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। আমরা সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রতিশ্রুতি ও অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে ইনস্টিটিউশনের অধীনে আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, আইডিইবি রিসার্চ এন্ড টেকনোলজিক্যাল ইনস্টিটিউট, বাংলাদেশ ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, খুলনা, বাংলাদেশ ভারত ডেইরি এন্ড ফুড প্রসেসিং ইনস্টিটিউট সিরাজগঞ্জ এবং যশোর নোয়াপাড়া আইডিইবি মডেল প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করে চালু করা হয়েছে।

রফিক উদ্দীন আহমেদ বলেন, বছরের প্রতিদিনই কোন না কোন দিবস আমরা পালন করি। কিন্তু বিশ্বের অধিকাংশ মানুষের মধ্যে যাতে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি হয়, সে লক্ষ্য অর্জনে আন্তর্জাতিকভাবে বিজ্ঞান বা প্রযুক্তি বিষয়ক কোন দিবস পালনের ঘোষণা আজও হয়নি। এ প্রেক্ষাপটে আজ আইডিইবি’র পক্ষে সরকারের নিকট রাষ্ট্রীয়ভাবে প্রতিবছর ‘৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস’ ঘোষণা ও পালনের আহŸান জানাচ্ছি। একই সঙ্গে জাতিসংঘকে এই দিবসটি বিশ্বব্যাপী প্রকৌশল দিবস হিসেবে ঘোষণার লক্ষ্যে জাতিসংঘে উপস্থাপন করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহŸান জানাচ্ছি। এই সংগঠনটি সাংবিধানিক রূপ লাভের পর ইতোমধ্যে কণ্টকাকীর্ণ ৫০ বছর অতিক্রম করে ৮ নভেম্বর ৫১তম বছরে পদাপর্ণ করবে। যদিও এদেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের আন্দোলন সংগ্রামের ৭০ বছরের ইতিহাস রয়েছে। এবারের প্রতিষ্ঠা দিবসটি নানান দিক থেকে বেশ তাৎপর্য বহন করছে। বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষে’ আইডিইবি’র সুবর্ণ জয়ন্তীর বছরব্যাপী কর্মসূচির সূচনা হবে।

কর্মসূচিগুলো হল- ৮ নভেম্বর ঢাকাসহ দেশব্যাপী সীমিত সংখ্যক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক ও শুভানুধ্যায়ীদের অংশগ্রহণে র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালি থেকে জনগণকে প্রযুক্তি সম্পর্কে সচেতনতা সৃষ্টিসহ স্বাস্থ্যগত নিরাপত্তায় ৫০ হাজার মাস্ক বিতরণ। জেলা, উপজেলা শাখা কমিটি এবং সার্ভিস এসোসিয়েশনের সহায়তায় দেশব্যাপী ১০০টি সেমিনার আয়োজন। পরিবেশ রক্ষা ও সবুজায়নে বৃক্ষরোপণ বিষয়ক লিফলেট বিতরণ ও দেশব্যাপী ৫০ হাজার ফলজ, বনজ, ঔষধি গাছের চারা রোপণ। দেশের প্রান্তিক পর্যায়ের গৃহহীনদের জন্য ন্যূনতম ৫০টি পরিবারকে আইডিইবি’র উদ্যোগে গৃহনির্মাণ ও হস্তান্তর। দেশের সকল জেলায় অবস্থিত আইডিইবি জেলা শাখা দপ্তর থেকে ফি প্রযুক্তি পরামর্শ প্রদান করা হবে। বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, খুলনা ও বাংলাদেশ ভারত ডেইরি এন্ড ফুড প্রসেসিং ইনস্টিটিউট, সিরাজগঞ্জের মাধ্যমে বিনা মূল্যে জনসাধারণকে বিভিন্ন মেয়াদি দক্ষতা বিষয়ক বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান।

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও সোনার বাংলা বিষয়ক রচনা প্রতিযোগিতা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ঢাকায় আইডিইবি ভবন ও সকল জেলার গুরুত্বপূর্ণ স্থানে আইডিইবি’র কার্যক্রমের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন। আইডিইবি স্বর্ণপদক প্রদান ও আব্দুল জব্বার খান স্মারক বক্তৃতা। বিশিষ্ট সাহিত্যিক, সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয়ভাবে আইডিইবি স্বর্ণপদক প্রদান। আগামী ২৩ মার্চ আইডিইবি মুক্তিযোদ্ধা সদস্য প্রকৌশলীদের কেন্দ্রীয় ও জেলা শাখার উদ্যোগে সংবর্ধনা প্রদান। মুজিববর্ষ উপলক্ষে আলোচনা অনুষ্ঠান ও জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণ। কোভিড-১৯, ডায়াবেটিস, হৃদরোগ, কিডনি, উচ্চ রক্তচাপ, মাদক এর কুফল সম্পর্কে সচেতনতামূলক আলোচনা ও ফ্রি স্বাস্থ্যসেবা কর্মশালা এবং কেন্দ্রীয় ও জেলা কমিটির উদ্যোগে দুঃস্থ ও অসহায় জনগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি মাহমুদুর রশীদ মসরুর, জেলা নির্বাহী কমিটির সভাপতি মো. নজরুল হোসেন, সহ-সভাপতি মো. আব্দুর রহিম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমেদ, দপ্তর সম্পাদক মো. হাসানুজ্জামান চৌধুরী, প্রচার সম্পাদক মঈনুল ইসলাম চৌধুরী প্রমুখ।

 

 

আপনার মন্তব্য

আলোচিত