সংবাদ বিজ্ঞপ্তি

০৭ মার্চ, ২০২১ ১৭:৩৩

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে সিলেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটি। এ উপলক্ষে রোববার (৭ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, ভাষণটি পুনঃর্পাঠের প্রয়োজন আছে। এটা পরবর্তী প্রজন্মের কাছে যথাযথভাবে পৌঁছে দেয়া উচিত। ইতিহাস একটি স্বয়ংক্রিয় ব্যাপার। চলচ্চিত্র, বই এবং অন্যান্য মাধ্যমে ইতিহাস কিভাবে উঁকি দেয়, তা বুঝতে হবে। একজন সাধারণ পাঠককে ক্রমটি ধরতে হবে। ঠিক একইভাবে বঙ্গবন্ধুর ভাষণের ভেতরের অন্তর্নিহিত অর্থ বুঝতে হবে।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর ভাষণটি ছিল ১৮-১৯ মিনিটের, সেখানে ৫৮ থেকে ৬০ শব্দ প্রতি মিনিটে বলা হয়েছিল। এটা ছিল ১১৬৭ শব্দের তাৎক্ষণিক বক্তৃতা, যেখানে শব্দের কোনো পুনরাবৃত্তি ছিল না। ভাষণের অন্তর্নিহিত অর্থ উপলব্ধি করার জন্য বঙ্গবন্ধুকেও জানা অতি গুরুত্বপূর্ণ, যা তাঁর অসমাপ্ত আত্মজীবনী পড়ার মাধ্যমে জানা যেতে পারে। একজন প্রকৃত নেতা কিভাবে সাধারণ মানুষের মতো হয়ে যান, তা এই ভাষণের মাঝে আছে। ভাষণের শুরু হয়েছিল “ভাইয়েরা আমার” সম্বোধন দিয়ে। ভাষণের পুরো অংশটাই ছিল দেশের মানুষের সব দাবি সম্বলিত।

ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী।

বক্তব্য রাখেন আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস ও ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী।

উপ-পরিচালক (জনসংযোগ) সুমনা আজিজের সঞ্চালনায় অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত