ডেস্ক রিপোর্ট

১১ নভেম্বর, ২০১৫ ১৬:৪৪

ইস্কন মন্দিরে অন্নকূট ও গোবর্ধন পূজা আগামীকাল

আজ ১২ নভেম্বর বৃহস্পতিবার আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইস্কন সিলেটে অন্নকূট ও গোবর্ধন পূজা উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে প্রায় ১২শ আইটেম সহকারে ভগবান দামোদরের উদ্দেশ্যে ভোগ নিবেদন করা হবে।

অনুষ্ঠান সুচির মধ্যে রয়েছে ভোর সাড়ে ৪টায় মঙ্গল আরতি, সকাল সাড়ে ৭টায় দর্শন আরতি, সকাল ৮টায় ভাগবতম পাঠ, দুপুর ১২টায় রাজভোগ প্রদান, দুপুর ১টায় আলোচনা সভা, দুপুর ২টায় সর্বস্তরের ভক্তবৃন্দের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হবে।

উল্লেখ্য, অন্নকূট শব্দের অর্থ অন্ন+কূট অর্থাৎ অন্নের পাহাড়। এই উৎসবে গিরীরাজ, গোবর্ধন, গো এবং ব্রাহ্মনের পূজার বিধান শাস্ত্রে দেওয়া আছে। দ্বাপরযোগে এই তিথিতে ভগবান দামোদর (গোপাল) ইন্দ্রের প্রকোপ থেকে ব্রজবাসীদের অভয় দেওয়া জন্য গিরীরাজ গোবর্ধনের পূজা এবং গো এবং ব্রাহ্মন পূজার প্রচলন করেছিলেন। কলিযোগে মাধবেন্দ্রপুরীপাদ পুনরায় ভগবান দামোদরকে গোবর্ধন পর্বতে মন্দির স্থাপন করে প্রতিষ্টিত করার মাধ্যমে এই উৎসবের প্রচলন করেন।

অন্নকূট ও গোবর্ধন পূজা উৎসবে সর্বস্তরের ভক্তবৃন্দকে উপস্থিত থাকার জন্য আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রী পাদ নবদ্বীপ দ্বিজ গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন

আপনার মন্তব্য

আলোচিত