নিউজ ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৫ ১৮:২০

শাবিতে গ্রিন এক্সপ্লোর সোসাইটির ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সবুজ ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে “গ্রিন সাস্ট ক্যাম্পেইন” করেছে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির সদস্যরা। সোমবার দুপুর ১টায় তারা ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালায় ।

সংগঠন সূত্র জানায়, এক ঘণ্টারও বেশি সময় ধরে সংগঠনটির সদস্যরা ক্যাম্পাসের মুক্তমঞ্চ, ফুডকোর্ট, একাডেমিক ভবন ‘এ’, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনসহ এর আশেপাশের এলাকায় অপচনশীল বর্জ্য যেমন পলিথিন বা প্লাস্টিক দ্রব্য এবং পচনশীল বস্তু যেমন কাগজ, সিগারেটের ফিল্টার সংগ্রহ করে ।

যোগাযোগ করা হলে গ্রীণ এক্সপ্লোর সোসাইটির সভাপতি অর্চিষ্মান দত্ত বলেন, এই কার্যক্রমের মাধ্যমে আমরা পুরো বছরের বর্জ্যের একটা পরিসংখ্যান বের করব, যাতে ‘শাবিপ্রবি’ ক্যাম্পাসে এক বছরে কতটুকু বর্জ্য উৎপন্ন হচ্ছে দেখানো হবে এবং এর ভিত্তিতে কোন জায়গায় কী পরিমাণ ‘ডাস্টবিন’ দরকার সেটা পরিমাপ করব।

তিনি আরো বলেন, ক্যাম্পাসকে আরও সবুজ ও প্রাণবন্ত করে তোলার জন্য আমাদের এই প্রচেষ্টা বরাবরই প্রশংসা পেয়ে এসেছে। ভবিষ্যতেও এই কাজ আমরা নিয়মিত ভাবে করে যাবে । এই কাজে শাবিপ্রবির যে কোন সাধারন শিক্ষার্থীকে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, গ্রিন এক্সপ্লোর সোসাইটি ক্যাম্পাসকে সবুজ রাখার জন্য ২০১৩ সাল থেকে নিয়মিত ভাবে আসছে ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’ করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত