সিলেটটুডে ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৫ ১২:৫৫

কমলগঞ্জে মণিপুরী ভাষা’র বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা সম্পন্ন

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় তিনটি ‘মণিপুরী ল্যাংগুয়েজ সেন্টার’ এর বার্ষিক পরীক্ষা গত ২০ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মঙ্গলপুর, ভানুবিল মাঝেরগাঁও ও নয়াপত্তন গ্রামের তিনটি মণিপুরী ল্যাংগুয়েজ সেন্টারে অনুষ্ঠিত এ পরীক্ষায় ৫৬ জন ছাত্রী এবং ৩৪ জন ছাত্রসহ মোট ৯০ জন প্রাথমিক পর্যায়ের মণিপুরী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

আদিবাসীদের উন্নয়নে কর্মরত স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এবং নরওয়ের দাতা সংস্থা হেই ভারডেন এর সহযোগিতায় কমলগঞ্জ উপজেলায় ৩টি ‘মণিপুরী ল্যাংগুয়েজ সেন্টার’ পরিচালনা করছে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে মণিপুরী ভাষা’র এ বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম শুরু হলেও স্থানীয় জেলা প্রশাসকসহ প্রশাসনের বিভিন্ন প্রতিনিধি ও স্থানীয় মণিপুরী সংগঠনসমুহের প্রতিনিধিদের উপস্থিতিতে গত ৬ এপ্রিল এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

সংস্থাটির নির্বাহী পরিচালক লক্ষ্মীকান্ত সিংহ জানান নিয়ম অনুযায়ি এ তিনটি কেন্দ্রে পঁচিশজন করে মোট পঁচাত্তর জন শিক্ষার্থীকে পাঠদানের কথা থাকলেও শেষ পর্যন্ত স্থানীয় অভিভাবক ও শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ ও চাপের কারণে প্রতিটি কেন্দ্রে ত্রিশজন করে মোট নব্বইজন শিক্ষার্থীকে পাঠদান করতে হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, বর্তমান সরকার অচিরেই সরকারিভাবে মণিপুরী ভাষাকে জাতীয় শিক্ষা কারিকুলামের অন্তর্ভূক্ত করে মণিপুরী ভাষা শিক্ষার এ কার্যক্রমের স্থায়িত্ব নিশ্চিত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত