সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৫ ২২:০০

সিলেটে তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালি অনুষ্ঠিত

পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে বৃহস্পতিবার সিলেট মহানগরীতে অনুষ্ঠিত হয়েছে অত্যন্ত সুন্দর, সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন বিশাল বর্ণাঢ্য র‍্যালি। রাসূলপ্রেমে দরদমাখা সুরে নাত গেয়ে আর কালেমাখচিত ও কালজয়ী নানা কবিতার শ্লোক অঙ্কিত নজরকাড়া ব্যানার, দৃষ্টিনন্দন ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে র‍্যালিতে অংশ নেয় নানা বয়সের নানা পেশার হাজার হাজার মানুষ।

হুব্বে রাসূলের টানে বালক থেকে বৃদ্ধ পর্যন্ত সকল বয়সের রাসূলপ্রেমিকদের পদচারণয় মুখরিত হয়েছিল সিলেট মহানগরী। নবী করীম (সা:) এর শানে এ রকম অগণিত নাত এবং সালাত ও সালাম পরিবেশনার আওয়াজে নগরীর আকাশে বাতাসে অন্য রকম আমেজ সৃষ্টি হয়েছিল। বাংলাদেশ আনুজমানে তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা:) র‍্যালি বাস্তবায়ন কমিটি সিলেট এর উদ্যোগে আয়োজিত এ র‍্যালিতে নেতৃত্ব দেন উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামিল শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)’র সুযোগ্য ছাহেবজাদা আল্লামা মুফতি গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী, অধ্যক্ষ মাওলানা কমরুদ্দীন চৌধুরী, সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, যুগ্ম মহাসচিব সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতীব মাওলানা আহমদ হাসান চৌধুরী শাহান, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি ফখরুল ইসলাম, আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, স্কুল অব এক্সেলেন্সের ভাইস প্রিন্সিপাল মাওলানা গুফরান আহমদ চৌধুরী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোস্তফা হাসান চৌধুরী গিলমান, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব মখন মিয়া প্রমুখ।

র‍্যালিতে অংশগ্রহণের জন্য সকাল থেকে হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর মুরিদীন-মুহিব্বীন সহ সর্বস্তরের মুসলিম ছাত্র-জনতা সোবহানীঘাটস্থ হাজী নওয়াব আলী জামে মসজিদ কমপ্লেক্সে জমায়েত হতে শুরু করে। এ সময় র‌্যালীপূর্ব আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.) এর আবির্ভাব সারা সৃষ্টির জন্য আল্লাহর এক মহান অনুগ্রহ। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় তথা সার্বিক দিক থেকে অধঃপতনের চরম সীমায় নিমজ্জিত সমাজে আর্বিভূত হয়ে হযরত মুহাম্মদ (সা.) খোদাপ্রদত্ত নির্দেশনায় সমাজকে কলুষযুক্ত করেছিলেন। দ্বন্দ্ব-সংঘাত, মারামারি, হানাহানিতে লিপ্ত মানব সমাজকে সোনার মানুষে পরিণত করেছিলেন। তিনি দ্বীন ইসলামের আলোকে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও মানবতার যে আদর্শ প্রতিষ্ঠা করেছিলেন পৃথিবীর ইতিহাসে তার কোন তুলনা নেই। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য শ্রেষ্ঠতম আদর্শ। বক্তারা ব্যক্তি ও সমাজ জীবনের সকল ক্ষেত্রে রাসূলে পাক (সা.)-এর সেই সুমহান আদর্শ প্রতিষ্ঠার অঙ্গীকার ব্যক্ত করেন।

র‍্যালি বাস্তবায়ন কমিটির আহবায়ক মোঃ মুহিবুর রহমান এর সভাপতিত্বে ও সদস্য সচিব হুমায়ুনুর রহমান লেখন এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আল্লামা মুফতি গিয়াস উদ্দিন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী। প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি ফখরুল ইসলাম। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতীব মাওলানা আহমদ হাসান চৌধুরী, সাবেক যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওলানা আব্দুন নূর, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোস্তফা হাসান চৌধুরী গিলমান, সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা শরীফ উদ্দিন, মাওলানা নজীর আহমদ হেলাল, মাওলানা বেলাল আহমদ, ইউকে আল ইসলাহ নেতা মো: মিসবাহুর রহমান, নর্থইস্ট ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের লেকচারার নোমান আহমদ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শরীফ উদ্দিন, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক দুলাল আহমদ, অর্থ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, অফিস সম্পাদক আখতার হোসাইন জাহেদ প্রমুখ।

র‍্যালিতে সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আনুজমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সহ সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, বাদেদেওরাইল ফুলতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুর রহীম, আনুজমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, কেন্দ্রীয় সদস্য মাওলানা রফিকুল ইসলাম খান, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি আলমগীর হোসেন, মাওলানা আজির উদ্দিন পাশা, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আলহাজ্ব তোরণ মিয়া, আনজুমানে আল ইসলাহ সিলেট মহানগর সভাপতি আলহাজ শাহজাহান মিয়া, সিলেট জেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা শোয়াইবুর রহমান, ঢাকা মহানগর আল ইসলাহর সহ সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুল্লাহ, মাওলানা আনোয়ার হোসাইন, সিলেট মহানগর সহ সাধারণ সম্পাদক মাওলানা আব্দুস সবুর, কুলাউড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফজলুল হক খান শাহেদ, আল ইসলাহ নেতা মাওলানা আজিজুর রহমান, মাওলানা জইন উদ্দিন, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা হাফিজুর রহমান, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ওলীউর রহমান সানী, সহ শিক্ষা ও সাংস্কৃতিক লিয়াকত আলী তালুকদার, সহ তথ্য ও প্রযুক্তি সম্পাদক হাফিজ কাওছার আহমদ ও বিশিষ্ট ইসলামী সঙ্গীত শিল্পী কবি মুজাহিদুল ইসলাম বুলবুল । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সদস্য সৈয়দ আহমদ আল জামিল, ফারুক আহমেদ, সুহাইল আহমদ তালুকদার, খলিলুর রহমান সুমন ওজিউর রহমান আসাদ, সিলেট পূর্ব জেলা সভাপতি উসমান গনী, পশ্চিম জেলা সভাপতি সুলতান আহমদ, শাবিপ্রবি সভাপতি জুবায়ের আহমদ রাজু, প্রাইভেট ইউনির্ভাসিটি জোন সভাপতি মুজতবা হাসান চৌধুরী নুমান, হবিগঞ্জ জেলা সভাপতি আব্দুল মুহিত রাসেল, সুনামগঞ্জ জেলা সভাপতি মুহিবুর রহমান আখতার, মৌলভীবাজার জেলা সভাপতি জায়েদ আহমেদ চৌধুরী, সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ, সিলেট পূর্ব জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল খালিক রুহিল শাহ, পশ্চিম জেলা সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ তাজির, প্রাইভেট ইউনিভার্সিটি জোনের সাধারণ সম্পাদক আবুল কাশেম চয়ন, হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সুনামগঞ্জ জেলা সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম তালুকদার প্রমুখ।

সিলেটবাসীর প্রতি কৃতজ্ঞতা: তালামীযে ইসলামিয়া আয়োজিত পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) র‌্যালীকে সফল ও সার্থক করে তোলাসহ সর্বাত্মক সহযোগিতার জন্য সর্বস্তরের সিলেটবাসী, প্রশাসন, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়াকর্মীদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন র‌্যালী বাস্তবায়ন কমিটির আহবায়ক মোহাম্মদ মহিবুর রহমান ও সদস্য সচিব হুমায়ুনুর রহমান লেখন। তারা র‌্যালীর কারণে নগরবাসীর যাতায়াতে সাময়িক বিঘœ ঘটায় আন্তরিক দুঃখও প্রকাশ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত