সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৬ ১৮:৫২

প্রাথমিক সহকারি শিক্ষকদের পদোন্নতি ও বেতন বৈষম্য নিরসনের দাবি

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতি রেজি: নং এস-১২০৬৮ সিলেট জেলা শাখার সাধারণ সভা ২৬ মে বৃহস্পতিবার সকাল ১১টায় কদমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-সম্পাদক ও জেলা সাধারণ সম্পাদক প্রমথেশ দত্তের পরিচালনায় সভায় সভাপতিত্ব আব্দুল আহাদ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা শাখার কেন্দ্রীয় মহিলা সম্পাদক জেসমিন সুলতানা, কেন্দ্রীয় সহ আইন বিষয়ক সম্পাদক মোঃ নূরুল আমীন, সহ-সভাপতি মাহবুবুল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক বুরহান উদ্দিন, জিয়াউর রহমান, জেলা শাখার সহ-অর্থ সম্পাদক কল্যাণব্রত বিশ্বাস, সাইফুল আলম রাজ্জাক, শামীম আহমদ, কবির উদ্দিন, ফখরুল ইসলাম, প্রচার সম্পাদক মালেক আহমদ, মিডিয়া সম্পাদক মাহবুবুর রহমান সিবলু, ফয়ছল কবির চৌধুরী, নুরুল ইসলাম, আবুল কাশেম, রঞ্জিত মোহন দাস, আব্দুল মুছব্বির, আলমগীর হোসেন, শামসুল ইসলাম প্রমূখ।

সভায় বক্তারা বলেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নোতি আজ ছয় বছর যাবত বন্ধ রয়েছে। অবিলম্বে আইনি জটিলতা নিরসন করে সহকারি শিক্ষকদেরকে জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদে পদায়ন করার জন্য জোড় দাবি জানান।

বক্তারা আরো বলেন সহকারি শিক্ষকদের বেতন স্কেল প্রধান শিক্ষকদের বেতন স্কেল থেকে তিন ধাপ নিচে নেওয়া হয়েছে। যাতে সহকারী শিক্ষকরা মর্যাদা তথা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। দীর্ঘ তিন বছর যাবত বার বার প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের নিকট স্মারকলিপি প্রদান করে দাবী জানিয়ে আসছেন। কিন্তু সরকার তা নজরে নিচ্ছেন না।

সিলেট জেলা কমিটির পক্ষ থেকে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন করে প্রধান শিক্ষকদের এক ধাপ নীচে বেতন স্কেল নির্ধারণ করার জন্য বলেন। বক্তারা বলেন, প্রাথমিক শিক্ষক পদে চারটি গ্রেড রয়েছে কিন্তু সরকারের আর কোন সেক্টরে একই বিভাগে পাশাপাশি দুটি পদের গ্রেডে এত ব্যবধান নেই। যা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি নির্যাতন করা হচ্ছে। বক্তারা প্রাথমিক সহকারি শিক্ষকদের ২য় শ্রেণীর পদ মর্যাদার দাবী জানান।

উপরোক্ত দাবীগুলো অচিরে মেনে না নিলে কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে বলে নেতৃবৃন্দরা বক্তব্যে বলেন।

আপনার মন্তব্য

আলোচিত