সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৭ ১০:১৫

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাংলাদেশের স্বাধীনতার বীজমন্ত্র: ডেনমার্ক আওয়ামী লীগ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি ছিল বাংলাদেশের স্বাধীনতার বীজমন্ত্র- এমন মন্তব্য করেছেন ডেনমার্ক আওয়ামী লীগ আয়োজিত ৭ মার্চ আয়োজিত উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভার বক্তারা।

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বতে সাধারণ সম্পাদক ঢামেকসু ভিপি ড. বিদ্যুৎ বড়ুয়া এর সঞ্চালনায় মুঠোফোনে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক এম এ গনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুধু একটি বক্তৃতাই নয়, পৃথিবীর ইতিহাসে বর্তমান সময় পর্যন্ত একজন অবিস্মরণীয় জাতীয় নেতা কর্তৃক একটি জাতির মুক্তি ও জাগরণের শ্রেষ্ঠ কাব্য। অন্য সবার মতই আমিও বলি, 'এই ভাষণটি একটি জাতির মুক্তি সংগ্রামের জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ কাব্য, সর্বকালের সর্বশ্রেষ্ঠ সংগীত, সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভাষণ''। এই একটি ভাষণ, বাণী, হাজার বছর উজ্জ্বল আর গর্ব হয়ে থাকবে বাঙালি মনে এই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির কারণে।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় ঘটনা। মূলত বঙ্গবন্ধুর এই ভাষণের আহ্বানেই জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ২৫ মার্চের কালরাতে পাকবাহিনীর নৃশংস গণহত্যার পর ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু দেশের স্বাধীনতা ঘোষণা করেন। আনুষ্ঠানিকভাবে শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। নয়মাসের যুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়। অভ্যুদয় ঘটে বাংলাদেশ নামের একটি স্বাধীন রাষ্ট্রের। তাই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলাদেশের স্বাধীনতার বীজমন্ত্র।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি জাহিদ চৌধুরী, জাহাঙ্গীর আলম, মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, ডেনমার্ক যুবলীগ সাধারণ সম্পাদক আমির জীবন, ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট।

এছাড়াও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মদ ইউসুফ, ফাহমিদ আল মাহিদ, আবুল্লা আল জাহিদ, আসাদুজ্জামান, রেজাউল করিম, শোয়েব আহমেদ, রিয়াদ হোসেন, ফয়সাল হোসেন, জামশেদ রহমান, ইমরান হোসেন, সুবীর, শাওন, কোহিনূর মুকুল, সাগর, তানভীর শুভ, সুকান্ত দে, আসিফ মুস্তারিন সহ আরো অনেকে।

আপনার মন্তব্য

আলোচিত