সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৭ ১৯:২০

নারী দিবস উপলক্ষে মহিলা কলেজে কুইজ, আলোচনা সভা ও ড্রামা প্রদর্শন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেটের তত্ত্বাবধানে পরিচালিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ উপলক্ষে সিলেট সরকারি মহিলা কলেজে কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী ভিডিও ড্রামা ‘আলোর মানুষেরা’ প্রদর্শনের আয়োজন করা হয়।

বুধবার (৮ মার্চ) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ফাহিমা জীন্নুরায়েন।

এতে সভাপতিত্ব করেন সনাক সিলেটের সভাপতি এডভোকেট মো. ইরফানুজ্জামান চৌধুরী। বক্তব্য রাখেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান আঞ্জুমান আরা বেগম, সনাক সদস্য হাসিনা মহিউদ্দিন ও এডভোকেট সৈয়দা শিরীন আক্তার।

এ বছর জাতিসংঘ কর্তৃক ঘোষিত আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ‘পরিবর্তনশীল কর্মজগতে নারী: ২০৩০ সালের মধ্যে সাম্যতা’।

দিবসটি উপলক্ষে টিআইবি প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘টেকসই উন্নয়ন ও সুশাসন: চাই ক্ষমতায়িত নারী, জাগ্রত বিবেক’। আন্তর্জাতিক নারী দিবসের উপর টিআইবির ধারণাপত্রের উপর কুইজ প্রতিযোগিতায় কলেজের ১৪৩ জন ছাত্রী অংশগ্রহণ করেন।

ধারণাপত্রটি ছাত্রীরা পাঠ করার পর এর আলোকে কুইজ প্রতিযোগিতার লিখিত প্রশ্নের উত্তর দেন। এছাড়া একটি প্রেজেন্টেশনের মাধ্যমে এবারের প্রতিপাদ্যের আলোকে নারীর ক্ষমতায়ন ও অংশগ্রহণের মাধ্যমে সাম্যতা অর্জনের গুরুত্ব তুলে ধরা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক নারী দিবস সে শিক্ষাই আমাদেরকে দেয় যেখানে নারীর ক্ষমতায়নের জন্য নারীকে সুশিক্ষিত হওয়ার পাশাপাশি তাঁর অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। নারীর পথচলা হতে হবে দুর্নীতিমুক্ত এবং অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক প্রতিটি ক্ষেত্রে নারীর সাম্যতার দাবিকে অগ্রাধিকার দিতে হবে।

সভায় অন্যান্য আলোচকগণ বলেন, ২০৩০ সালের মধ্যে নারী-পুরুষের সাম্যতা অর্জন করতে হলে নারীর ক্ষমতায়ন ও দুর্নীতি প্রতিরোধে চ্যালেঞ্জ সমূহ মোকাবেলা করে উন্নয়ন কর্মকাণ্ড ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত