সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০১৭ ২২:৪১

মহাকাশ বিজ্ঞান বিষয়ক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড সিলেট পর্ব সম্পন্ন

শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মহাকাশ বিজ্ঞান বিষয়ক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-১৭ এর সিলেট পর্ব সম্পন্ন হয়েছে। শনিবার (১৮ মার্চ ) দুপুর ১:৩০ টা থেকে ৪:৩০ পর্যন্ত অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-১৭ সিলেট পর্ব শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন ও বিজ্ঞান আন্দোলন মঞ্চ আয়োজনের সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ থেকে ১৯ বছর বয়সের ছাত্র-ছাত্রীরা জ্যোতির্বিজ্ঞান বিষয়ক এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।

দুপুর ১:৩০ টায় রিপোর্টিংয়ের পর একটি বর্ণাঢ্য র‌্যালি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে “এ” বিল্ডিং এর সামনে শেষ হয়। এর পর দুপুর ২:৩০ টা থেকে ৩:৩০ টা পর্যন্ত জ্যোতির্বিজ্ঞান বিষয়ক পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার মাধ্যমে দুটি গ্রুপ থেকে ২৫ জন প্রতিযোগী আগামী ২৪ মার্চের জাতীয় পর্যায়ের অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জন্য সুযোগ পায়।

পরীক্ষা শেষে অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ২০১৭ সিলেট বিভাগের সমন্বয়কারী প্রণব জ্যোতি পাল পরিচালনায় অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ও বিজ্ঞান নিয়ে আলোচনায় অংশ নেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ সিলেটের উপদেষ্টা আবু জাফর, বিজ্ঞানের জন্য ভালবাসার সহ-সভাপতি শাজহারুল ইসলাম, বিজ্ঞান আন্দোলন মঞ্চ শাবিপ্রবি শাখার সভাপতি রিসাদ কামাল অথই, সদস্য মো. ফাহাদ হাসান, ইউশা আরাফ।

আলোচকরা বলেন, বিজ্ঞান চর্চার মধ্যমে যেমন জ্ঞান অর্জন হয় তেমনি মানবিক মানুষ হওয়া যায়। কারণ বিজ্ঞানের সব আবিষ্কার মানুষের কল্যাণের জন্য। বিজ্ঞানীরা নিজেদেরও জন্য নয় সমাজের জন্য , মানুষের জন্য জীবন বিলিয়ে দিয়েছেন। তাই আমাদের চলমান সমাজের বিপথগামীতা থেকে তরুণদের মুক্ত রাখতে বিজ্ঞান চর্চা জরুরি। আমরা অ্যাস্ট্রো-অলিম্পিয়াডসহ নানা ভাবে সেই চর্চা করে যাচ্ছি।

অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের মিডিয়া পার্টনার হিসেবে ছিল ৭১ টিভি ও The Daily Star ও অনলাইন পোর্টাল দেশদর্পণ। সহযোগিতায় ছিল বিজ্ঞান জন্য ভালবাসা, লিটল বার্ড প্রিপারেটরি স্কুল, ইফতি ট্রাভেল, ওরিয়েন্টাল পার্টি সেন্টার।

আপনার মন্তব্য

আলোচিত