সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৭ ২২:১৯

বেতারের গুরুত্ব দিন দিন সুদৃঢ় হচ্ছে : ড. নাজমানারা খানুম

সিলেট বেতার কেন্দ্রে শ্রোতা সম্মেলন

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন, বাংলাদেশ বেতারের গুরুত্ব ও অবদান দিন দিন আরো সুদৃঢ় হচ্ছে। আরো বেশি প্রাসঙ্গিক হচ্ছে। আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় সাড়ে ৭ কোটি বাঙালিকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মাধ্যমে যুদ্ধে উদ্বুদ্ধ করা হতো। সে সময় মুক্তিযুদ্ধের সংবাদ শোনার জন্য এ দেশের জনগণ কাজ-কর্ম ফেলে রেডিওকে ঘিরে বসে থাকতো। অনেকেই বেতারের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

শুক্রবার (২৬ মে) সকাল ১০টায় সিলেট বেতার ভবন প্রাঙ্গণে শ্রোতা সম্মেলনের ১ম পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোঃ ফখরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মোঃ রাহাত আনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিক তাপস দাশ পুরকায়স্থ ও সাংবাদিক আফতাব চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেতার সিলেট কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ তারিক। অনুষ্ঠানটি পরিচালনা করেন আবৃত্তিকার আমিনুল ইসলাম লিটন।

শ্রোতা সম্মেলনের দ্বিতীয় পর্বে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশ বেতার বাঙালি জাতির অস্তিত্বের ঠিকানা। অত্যন্ত বিশ্বাস ও আস্থা নিয়ে মুক্তিযুদ্ধে যে ভূমিকা পালন করেছে তা অবিস্মরণীয়। বাঙালি জাতির ঐতিহ্য নিয়ে যে প্রশংসনীয় প্রচারণা চালিয়েছিল সে বেতার সাধারণ মানুষের বিশ্বাস নিয়ে কাজ করছে। অবহেলিত মানুষের কথা, স্বাধীনতা যুদ্ধের পর থেকে আজ পর্যন্ত প্রচার করে যাচ্ছে। মিডিয়ার যুগেও শতকরা ৮০ ভাগ মানুষের প্রশংসনীয় আস্থা অর্জন করেছে। ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন, বিশ্বে বাঙালি জাতির শ্রেষ্ঠ ভাষণ বেতার সিলেট কেন্দ্রের মাধ্যমে প্রচারিত হয়েছিল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, মহিলা আওয়ামীলীগ নেত্রী নাজনিন হোসেন।

বেতার সিলেট কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আব্দুল হকের স্বাগত বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক প্রিন্স সদরুজ্জামান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নির্বাহী সদস্য গীতিকার শামসুল আলম সেলিম, প্রেসক্লাব ফাউন্ডেশনের সভাপতি আল আজাদ, কণ্ঠসৈনিক মুক্তিযোদ্ধা রোকেয়া বেগম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ-সভাপতি অজিত রায় ভজন।

এছাড়াও সিলেট বিভাগের বিভিন্ন স্থান থেকে আগত শ্রোতা ক্লাবের সভাপতিবৃন্দ বক্তব্য রাখেন।

বেতারের ঘোষিকা রোকেয়া বেগম মুক্তিযোদ্ধার স্বীকৃতি লাভ করায় অনুষ্ঠানের অতিথিবৃন্দ ও উপস্থিত সকলে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন।

অনুষ্ঠান প্রযোজনায় ছিলেন বেতার সিলেট কেন্দ্রের সহকারী পরিচালক প্রদীপ চন্দ্র দাশ। সহযোগিতায় ছিলেন মোঃ জাকিরুল ইসলাম, পবিত্র কুমার দাশ ও মোঃ জোনায়েদ হোসেন। ২য় পর্বে সঞ্চালনায় ছিলেন সৈয়দ সাইমুম আনজুম ইভান ও অনিমা দেব তন্নী। পরে বেতার শিল্পীদের অংশ গ্রহণের এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

আপনার মন্তব্য

আলোচিত