সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ১৭:০৭

‘মিডওয়াইফরা দক্ষতার সাথে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করেন’

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা: এ কে মাহবুবুল হক বলেন, নিরাপদ প্রসব সেবার জন্য দক্ষ মিডওয়াইফ প্রয়োজন। মিডওয়াইফরা কর্মক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রেখে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করবেন। তিনি শিক্ষার্থীদের মান বৃদ্ধির জন্য ওসমানী মেডিকেল কলেজে হাতে কলমে প্রশিক্ষণের পরিবেশ উন্মুক্ত থাকবে বলে আশ্বাস দেন। তিনি সীমান্তিকের মিডওয়াইফদের স্কিল ল্যাব ডেমুনস্টেশন দেখে মুগ্ধ হন এবং দক্ষতার সাথে কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান জানান।

রোববার (২৮ মে) সকালে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে সীমান্তিক ও ব্র্যাক ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বাস্তবায়িত ডেভেলপিং মিডওয়াইফ প্রকল্পের আয়োজনে র‌্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সীমান্তিকের জেনারেল সেক্রেটারি ও সিলেট জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ শামীম আহমদের সভাপতিত্বে ও জুনিয়র ফ্যাকাল্টি সাদিয়া আলম আইভি এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আরটিএম ইন্টারন্যাশনাল এর অধ্যক্ষ ডা. লতিফি, গ্রামীণ জনকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. জামিল চৌধুরী, সীমন্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সীমান্তিকের ভাইস চেয়ারপার্সন মোছা. সাজনা সুলতানা হক চৌধুরী, প্রকল্প ব্যবস্থাপক মোছা. মরিয়ম জাহান সোনালী। এছাড়াও ডিএমপি-২ এর ফ্যাকাল্টির শিক্ষার্থীগণ ও বিভিন্ন জিও-এনজিও এবং মিডওয়াইফারি প্রজেক্টের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

এর আগের সকাল সাড়ে ৯টায় নিরাপদ মাতৃত্ব দিবস ২০১৭ “নিরাপদ প্রসব চাই, স্বাস্থ্য কেন্দ্রে চল যাই” এই প্রতিপাদ্য কে সামনে রেখে সিলেট উপশহরস্থ ডেভেলপিং মিডওয়াইভস প্রজেক্ট অফিস থেকে এক র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রজেক্ট অফিসে এসে শেষ হয়।

র‌্যালি ও আলোচনা সভা শেষে উপশহর একাডেমিক ক্যাম্পাসে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও পরামর্শ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনে উপশহর ও আশেপাশের কমিউনিটি থেকে আগত মা ও শিশুদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, প্রসব পূর্ববর্তী স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা বিষয়ক পরামর্শ ও বিনামূল্যে ঔষধ প্রদান করা হয়। এতে সকল শিক্ষার্থী ও ফ্যাকাল্টিগণ অংশগ্রহণ করেন।

এছাড়াও শিক্ষার্থী শাহানা ফেরদৌস, নাদিয়া সুলতানা, তাসলিমা আক্তার ও হালিমা বেগম কর্তৃক আয়োজিত নরমাল ডেলিভারি এবং হেল্পিং বেবিজ ব্রীদ এর স্কিল ল্যাব প্রদর্শন করেন এবং প্রধান অতিথি শিক্ষার্থীদের সাথে প্রশ্ন উত্তরের মাধ্যমে শিক্ষার মান নিশ্চিত করেন। শেষে ডেভেলপিং মিডওয়াইভস প্রজেক্টের শিক্ষার্থীদের অংশগ্রহণে তাদের থিম সং পরিবেশন করেন।

আপনার মন্তব্য

আলোচিত