সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৭ ১৭:৪৯

বিশ্ব ছাত্র-যুব উৎসবে যোগ দিতে রাশিয়া যাচ্ছেন মৌলভীবাজারের তিন নেতা

১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসবে যোগ দিতে ১০ অক্টোবর রাশিয়ার উদ্দেশ্যে যাচ্ছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এর মৌলভীবাজার জেলা কমিটির সহকারী সাধারণ সম্পাদক ও বাংলাদেশ যুব ইউনিয়ন মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি এডভোকেট মাসুক মিয়া, যুব ইউনিয়ন জেলা কমিটির সহ-সভাপতি রমাপদ ভট্টাচার্য যাদু, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মৌলভীবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ চৌধুরী ইমু।

'শান্তি, সংহতি ও সামাজিক ন্যায্যতার জন্য আমরা সংগ্রাম করি সাম্রাজ্যবাদের বিরুদ্ধে-অতীতকে সমুন্নত রেখে, ভবিষ্যৎ বিনির্মাণে' স্লোগানকে সামনে রেখে ১৪ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত এই উৎসব অনুষ্ঠিত হবে রাশিয়ার কৃষ্ণ সাগর তীরবর্তী অলিম্পিক নগরী সোচিতে।

৭০ বছরের পুরনো এ উৎসব অনুষ্ঠিত হয় প্রতি চার বছর পরপর। এবারের উৎসবের অন্যতম প্রতিপাদ্য হচ্ছে শতবর্ষে রুশ সমাজতান্ত্রিক বিপ্লব।

যে রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের চারিত্রিক বৈশিষ্ট্য, সফলতা ও গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা রয়েছে ফ্যাসিবাদবিরোধী, ঔপনিবেশিকতাবিরোধী ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ে। রুশ বিপ্লবের শত বৎসর পূর্তি (১৯১৭-২০১৭) উপলক্ষে এবারের উৎসবটি অনেক বেশি তাৎপর্যপূর্ণ। ডব্লিউএফডিওয়াই’র একক নেতৃত্বে এবার দেশে দেশে বঞ্চিত মানুষের মুক্তির সংগ্রামের অভিজ্ঞতা বিনিময় ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য আদান প্রদানের জন্য ১৫০টি দেশের প্রায় ২০ হাজার প্রতিনিধি এ উৎসবে অংশ নেবেন।

অধ্যাপক এমএম আকাশের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন টানা ৫ বার উৎসবে অংশ নেয়া অ্যাড. মইনুদ্দিন আহমদ জালাল, শাবিপ্রবি’র অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, সিলেট সিপিবি’র সম্পাদক অ্যাড. আনোয়ার হোসেন সুমন, পিনাক দেবনাথ সহ দেশের সকল প্রগতিশীল সংগঠনের প্রায় শতাধিক নেতৃবৃন্দ। বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে রোহিঙ্গা ইস্যুকেও এবার আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে বিশ্ব সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ের প্রাণ পুরুষ কমরেড ফিদেল ক্যাস্ট্রো, বিশ্ব বিপ্লবের আদর্শিক নেতা কমরেড আর্নেস্টো চে গুয়েভারা এবং বিশ্বের সবশেষ ঔপনিবেশিক দেশ ওয়েস্টার্ন সাহারার সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দেল আজিজকে।

২৫ অক্টোবর মস্কো হয়ে বাংলাদেশের প্রতিনিধি দলটি দেশে ফিরে আসবেন।

আপনার মন্তব্য

আলোচিত