সিলেটটুডে ডেস্ক

০৭ ফেব্রুয়ারি , ২০১৮ ২০:০১

বাক স্বাধীনতা হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন: বাসদ

বাক স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিলের দাবীতে সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে নগরীতে এই বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এক সমাবেশে মিলিত হয়।
 
বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন কোতোয়ালী থানা সমন্বয়ক জুবায়ের আহমদ চৌধুরী সুমন, সদর উপজেলা সমন্বয়ক শাহজাহান আহমদ, বিমানবন্দর থানার সমন্বয়ক প্রণব জ্যোতি পাল, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর মামুন বেপারী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সঞ্জয় শর্মা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আইসিটি অ্যাক্টের অধীনে ৭৪০টি মামলায় ৬০ শতাংশের বেশি ৫৭ ধারায় মামলার ফলে সকল মহল থেকে এই ধারা বাতিলের প্রবল জনমত গড়ে উঠেছিল। কিন্তু সরকার গত ২৯ জানুয়ারি মন্ত্রী পরিষদের ৫৭ ধারার আদলে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ খসড়ার যে প্রস্তাব উত্থাপন করেছে, তা গণতান্ত্রিক অধিকারকে আরো সংকুচিত করবে। ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারার ফলে শাসকদের দুর্নীতি, লুটপাটের সুরক্ষা হবে।

বক্তারা বলেন, এই আইন মতপ্রকাশ, প্রচারের স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারের পরিপন্থী। অসংখ্য কালো আইন দ্বারা গণতান্ত্রিক অধিকার ইতোমধ্যে সংকুচিত করা হয়েছে, এখন ডিজিটাল আইনের নামে তাকে শৃঙ্খলিত করা হচ্ছে।

ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ বাতিলের জন্য সকল সাংবাদিক-শিক্ষক-আইনজীবীসহ সচেতন মহলকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান বক্তারা। 

আপনার মন্তব্য

আলোচিত