সিলেটটুডে ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০১৯ ১৯:৩৭

‘বিনিয়োগ বিকাশের মাধ্যমে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব’

সিলেট জেলা উদ্যোক্তাদের সাথে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মতবিনিময়

‘বিনিয়োগ বিকাশের মাধ্যমে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী কার্যালয় কর্তৃক উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের ৬৪ জেলার উদ্যোক্তাদের ফ্রি প্রশিক্ষণ কার্যক্রম সিলেট জেলায় ব্যাপক সাড়া ফেলেছে।

বুধবার (২৫ ডিসেম্বর) রয়েল এমসি একাডেমি কাজিটুলায় সিলেট জেলা উদ্যোক্তাদের সাথে মতবিনিময়কালে প্রকল্প পরিচালক (উপ-সচিব) আবুল খায়ের মোহাম্মদ হাফিজল্লাহ্ খান এ কথা বলেন।

তিনি উদ্যোক্তাদের সাপ্লায়ার লিংকেজ (সংযোগস্থাপন) ব্যবসায়ের প্রতি উৎসাহিত করেন।  তরুণ উদ্যোক্তাদের আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পণ্য উৎপাদনের তাগিদ দেন যাতে স্বল্প খরচে বৃহৎ পরিসরে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা যায়।

তিনি আরও বলেন, আমাদের যে ভিশন ২০২১ সালের  মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে পরিণত করা তা সম্ভব হবে বিনিয়োগ বিকাশের মাধ্যমে। তাই বিনিয়োগ বিকাশকে অগ্রাধিকার দিয়ে সরকার আগ্রহী উদ্যোক্তাদের সার্বিক সহায়তা দেবার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রকল্পের যে লক্ষ্য তার অনেকটা সিলেট জেলা থেকেই পূরণ হতে যাচ্ছে, কারণ সিলেট জেলায় প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের মধ্যে অনেকে বড় ধরণের উদ্যোগ নিয়ে এসেছে। এবং উদ্যোক্তাদের একসাথে ৬টি ব্যবসা প্রতিষ্ঠানের উদ্যোগ শুভ উদ্বোধন করেন যা সারা বাংলাদেশে আর কোথাও হয় নাই।

সিলেট উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প এর প্রশিক্ষণ সমন্বয়ক ইঞ্জিনিয়ার মো. সালিহুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ মাওলানা আবু বকর মাহবুব।


পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের কয়েকটি ব্যবসায়ের কেক ও ফিতা কেটে উদ্যোগের উদ্বোধন করেন ই.এস.ডি.পি পরিচালক আবুল খায়োর মোহাম্মদ হাফিজুল্লাহ খান।

উদ্বোধনকৃত প্রতিষ্ঠানসমূহ হলো- বেলাল আহমদ ইমরান এর বায়োফ্লক ফিস ফ্যাক্টরি,  মো. আফজাল হাবীব মঈন এর প্রযুক্তিনির্ভর বাণিজ্যিক ভিত্তিক ড্রাগন ফল চাষ আদিবা এগ্রো ফার্ম, হুমায়রা তাসনীম এর হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি চাষ হাফিজ মাওলানা আবু বকর মাহবুব, কাজী মাহিদুল ইসলাম, লুৎফা আক্তার, গোলাম নবীঈন নিশাত, আব্দুল কাইয়ূম রামিম, ইউনুস ওসমান, সেলিম আহমদ এর অংশীদারি ব্যবসা সবুজ বাংলা এন্টারপ্রাইজ, মো. আবু তাহের এর সিয়াম এগ্রো ফার্ম এন্ড ফিসারিজ, ফাতেমা সুলতানা এর আলপনা প্রকল্প।

উক্ত অনুষ্ঠানে প্রকল্প পরিচালক এর সামনে ব্যবসায়ের কিছু প্রজেক্ট পাওয়ার পয়েন্ট এর উপস্থাপনা করেন হুমায়রা তাসনীম, বেলাল আহমদ ইমরান, মো. আবুলমিয়া, রুবা খানম, গোলাম সারওয়ার আফজাল হাবীব মঈন, আবু তাহের, হামজা হেলাল, হামিদুর রহমান, হাফিজ মাওলানা আবু বকর মাহবুব প্রমুখ।


আপনার মন্তব্য

আলোচিত