স্পোর্টস ডেস্ক

২৫ জুন, ২০২০ ১৩:২৯

ভারতে দুই বিশ্বকাপ খেলতে চেয়ে লিখিত আশ্বাসের দাবি পাকিস্তানের

আইপিএল বিরোধী হয়েও যে ভারতে বিশ্বকাপ খেলতে মুখিয়ে রয়েছে পাকিস্তান, তা প্রমাণ হয়ে গেল এবার। ভারতের অনুষ্ঠিত হতে চলা ২০২১-এর টি-টোয়েন্টি ও ২০২৩-এর ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে চেয়ে বিসিসিআই-এর কাছে লিখিত আশ্বাস চাইল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। রাজনৈতিক দ্বন্দ্বের জেরে পাকিস্তানি ক্রিকেট দলের ভারতে প্রবেশ নিষেধ থাকায় এ ব্যাপারে আইসিসির হস্তক্ষেপও দাবি করেছে বোর্ড প্রধান এহসান মানিরা।

ভারতে দুই বিশ্বকাপ
কোনও অঘটন না ঘটলে ২০২১-এর টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসছে ভারতেই। চলতি বছরের ১৮ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে করোনা ভাইরাসের ভয়াবহ প্রভাবে টুর্নামেন্ট পিছিয়ে দেওয়া হতে পারে। এখনও পর্যন্ত যা খবর, আগামী বছর ভারতে অনুষ্ঠিত হতে চলা টুর্নামেন্টে তাক না লাগিয়ে অস্ট্রেলিয়ার সংস্করণ ২০২২ সালে টেনে নিয়ে যাওয়া হতে পারে।

বিজ্ঞাপন

২০২৩ সালে আবার ভারতেই অনুষ্ঠিত হওয়ার কথা ৫০ ওভারের বিশ্বকাপ। রাজনৈতিক দ্বন্দ্ব ও নিষেধাজ্ঞা রাজনৈতিক দ্বন্দ্ব ও নিষেধাজ্ঞা সন্ত্রাসবাদ ও সীমান্ত সমস্যা সহ একাধিক ইস্যুতে ভারত ও পাকিস্তানের রাজনৈতিক তথা কূটনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। লাদাখ সীমান্ত দ্বন্দ্বে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চিনের সমর্থনে কথা বলায়, ভারতের সঙ্গে তাঁদের দূরত্ব যে আরও বেড়েছে, তা বলাই চলে।

এমতাবস্থায় দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ তো দূর, ভারতে অনুষ্ঠিত হতে চলা ২০২১-এর টি-টোয়েন্টি ও ২০২৩-এর ৫০ ওভারের বিশ্বকাপে পাকিস্তান অংশ নিতে পারবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ পাক ক্রিকেট দলকে ভারত-ভূমে প্রবেশাধিকার দিতে চায় না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার।

লিখিত আশ্বাস চায় পিসিবি
লিখিত আশ্বাস চায় পিসিবি ভারতে অনুষ্ঠিত হতে চলা ২০২১-এর টি-টোয়েন্টি ও ২০২৩-এর ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে চায় পাকিস্তান। কিন্তু দুই দেশের কূটনৈতিক সম্পর্ক সেই আশায় জল ঢেলে দিতে পারে। এ ব্যাপারে বিসিসিআই-এর সাহায্য প্রার্থনা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড বা পিসিবি। তাদের জন্য অনুমতি জোগাড় করুক সৌরভ গাঙ্গুলি, চায় এহসান মানি শিবির। লিখিত আশ্বাস চান তারা। পিসিবি সিইও ওয়াসিম খান এ ব্যাপারে আইসিসির হস্তক্ষেপ দাবি করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত