সিলেটটুডে ডেস্ক

০৬ ফেব্রুয়ারি , ২০২১ ১৫:২৬

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ১০ সেঞ্চুরি মুমিনুলের

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনি দারুণ খেলেন সব সময়। ক্যারিয়ারের প্রথম নয় সেঞ্চুরির ছয়টিই এই মাঠে। এই মাঠে সাতবার ৫০ রানের বেশি করেছেন। ছয়বারই সেটি গিয়েছে তিন অঙ্কের ঘরে।

সেই মাঠেই শেষ চার ইনিংসে মাত্র একবার ৫০ পার হন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে যখন নামলেন, এক রানে দুই উইকেট হারিয়ে তলিয়ে যাওয়ার শঙ্কায় বাংলাদেশ।

এমন অবস্থায় ত্রাতা হয়ে এলেন তিনি। অধিনায়ক হিসেবে নিজের দ্বিতীয় ও প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে দশম সেঞ্চুরি তুলে নিয়ে মুমিনুল হক বাংলাদেশকে বিপদ থেকে উদ্ধার করেছেন, বসিয়েছেন চট্টগ্রাম টেস্টের চালকের আসনে।

১৭৩ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান মুমিনুল। ধৈর্যের পরিচয় দিয়ে মেরেছেন মাত্র নয়টি চার, শটের ওপর নিয়ন্ত্রণ ছিল ৮৯ শতাংশ।

চট্টগ্রামে ১০ টেস্টে ৭ নম্বর সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয়। আগেরটিও এসেছিল এই স্টেডিয়ামে। এক রানে দুই উইকেট- এমন পরিস্থিতিতে আসার পর শুরুতে গড়েছেন সাদমান ইসলামের সঙ্গে জুটি। এরপর মুশফিকুর রহিমের সঙ্গে আরেকটি জুটি গড়ে শুরু করেন ইনিংস পুনর্গঠন। এরপর লিটন দাসের সঙ্গে ব্যাট করে চলেছেন।

দুজনে মিলে যোগ করেছেন ১৩৩। ১১৫ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের বলে আউট হন টাইগার অধিনায়ক। সেঞ্চুরির পথে পূর্ণ করেন টেস্টে নিজের ৩ হাজার রান।

লিটনও আউট হয়েছেন হাফ সেঞ্চুরি তুলে নেয়ার পর। ৬৯ রান করে জোমেল ওয়ারিক্যানের বলে ফেরেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত