স্পোর্টস ডেস্ক

২৩ মার্চ, ২০২১ ০৪:১৪

বিসিবি কতটুকু তথ্য রাখে, মাশরাফির প্রশ্ন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দায়িত্বশীলদের ভূমিকা নিয়ে আলোচনার সূত্রপাত করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের এই আলোচনা নিয়ে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম, সংক্ষুব্ধ বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান ও বিসিবির হাই পারফরম্যান্স বিভাগের প্রধান নাঈমুর রহমান দুর্জয়। এনিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকও হয়েছে। তবে ওখান থেকে আনুষ্ঠানিক কোন বক্তব্য আসেনি এখনও।

ক্রিকেটপাড়ায় এমন উত্তেজনার সময়ে এবার মুখ খুললেন মাশরাফি বিন মুর্তজা। ঘরের মাঠে গত জানুয়ারি-ফেব্রুয়ারির ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ওয়ানডে দল থেকে বাদ পড়া নিয়ে কথা বললেন এই প্রথম। বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভিকে দেওয়া পাঁচ পর্বের এক সাক্ষাৎকারের প্রথম পর্বে সোমবার মাশরাফি যা বললেন তাতে করে ফের কাঠগড়ায় বিসিবি। তিনিও প্রশ্ন তুলেছেন বিসিবির ভূমিকা নিয়ে।

মাশরাফির এই সাক্ষাৎকার একাত্তর টিভি দেখাবে একাধিক পর্বে। জানা গেছে, পরের পর্বগুলোতেও থাকতে পারে বাংলাদেশের ক্রিকেট এবং ক্রিকেট বোর্ড নিয়ে আরও বোমা ফাটানো কথা। এতদিন যা বলেননি মাশরাফি!

মাশরাফিকে দল থেকে বাদ দেওয়ার প্রধান কারণ হিসেবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ফিটনেসের কথাই বলেছিলেন তখন। সাক্ষাৎকারে সেই ফিটনেস প্রসঙ্গেও মাশরাফি বললেন, ‘পরিসংখ্যান বের করে দেখুন আমার কোনো ফিটনেস পরীক্ষায় ফেল আছে কি না। ২০০১ থেকে ২০২০ সাল পর্যন্ত কোনো ফিটনেস পরীক্ষায় আমি ফেল করিনি।’

মাশরাফির অভিযোগ, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল থেকে বাদ দেওয়ার ব্যাপারে তার সঙ্গে বিসিবি কোনো আলোচনাই করেনি। হাবিবুল বাশার সুমন এক সাক্ষাৎকারে আলোচনার কথা বললেও মাশরাফি জানালেন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের ফোন পেয়েছেন ঠিকই, কিন্তু দলে থাকা বা না থাকা নিয়ে কোনো কথা বলেননি, ‘এ বিষয়ে আমাদের আলোচনা হয়নি। নান্নু (মিনহাজুল আবেদীন) ভাই আমাকে ফোন দিয়েছিলেন। কিন্তু এই বিষয়ে কথা হয়নি। আমি অন্তত কিছুটা সত্য কথা আশা করেছিলাম।’

মাশরাফি বললেন, বাইরে থেকে অনেকে অনেককিছু বলতে পারে, কিন্তু বিসিবি থেকে যারা বলতেছে খুবই অবাক লাগে; তারা কতটুকু তথ্য রাখে?  কিংবা আদৌ অফিস করে?

সাক্ষাৎকারে মাশরাফি বলেন, ‘রাসেল (জাতীয় দলের প্রধান কোচ) আমাকে এক কাপ কফির দাওয়াত দিয়েছিলেন। তিনি আমাকে প্রস্তাবটা দিয়েছিলেন পাকিস্তান সিরিজের আগে। তখন বোর্ডে ডেকেছিলেন আমাকে। আমি তাকে বলেছি, তোমার যে পরিকল্পনা, আমাকে বাদ দিলেও জানিও। না বাদ দিলেও জানিও। যেন আমি মানসিকভাবে প্রস্তুত থাকতে পারি।’

মাশরাফি রাসেল ডমিঙ্গোর সেই কফির দাওয়াতের অপেক্ষায় আছেন, জানান।

উল্লেখ্য, জাতীয় দলের হয়ে ২২০ ওয়ানডে, ৫৪টি টি-টোয়েন্টি আর ৩৬টি টেস্ট ম্যাচে অংশ নিয়ে ৩৯০ উইকেট শিকার করেছেন মাশরাফি। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজের আগেই দল থেকেই বাদ দেয়া হয় দেশের হয়ে সবচেয়ে বেশি ৮৮টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে রেকর্ড ৫০টিতে জয় উপহার দেয়া সাবেক সফল এই অধিনায়ককে।

আপনার মন্তব্য

আলোচিত