সিলেটটুডে ডেস্ক:

২৪ এপ্রিল, ২০২১ ২০:৪০

ড্রয়ের পথে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

নিস্ফলা ড্রয়ের পথেই এগুচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার পাল্লেকেলে টেস্ট। চতুর্থ দিনে বাংলাদেশের বিপক্ষে ২৯ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। উইকেট এখনো ব্যাটিং সহায়ক। এখনো দুদলের প্রথম ইনিংসই শেষ হয়নি। ফলে এই ম্যাচের ফল আশা করা আর সাগরের ঢেউ থামার আশা করা একই কথা।

আলোর স্বল্পতার কারণে চতুর্থ দিনে ২২ ওভার বাকি থাকতেই খেলা শেষ ঘোষণা করা হয়।

চতুর্থ দিনে দাপট ছিল শ্রীলঙ্কারই। দিমুথ করুণারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভার ৩২২ রানের অবিচ্ছিন্ন জুটি চাপে রেখেছে বাংলাদেশকে। টাইগারদের সঙ্গে ব্যবধান এখন ২৯ রানের।

করুণারত্নে তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। ধনঞ্জয়া দ্বিতীয়বারের মতো পেয়েছেন দেড়শ রানের দেখা।

দিনটা হতাশার ছিল মুমিনুলদের। পুরো দিনে বাংলাদেশ বোলারদের একটা উইকেটও দেয়নি লংকানরা।

এর আগে তৃতীয়দিন শেষে এগিয়েই ছিলো বাংলাদেশ। শেষ সেশনে দুই উইকেট তুলে নিয়েছিলো। বেঁধে রেখেছিলো ৩ উইকেটে ২১৯ রানে। চতুর্থদিন ভেঙে যাওয়া উইকেট, তাইজুল-মেহেদির ঘূর্ণির সংগে তাসকিনের নিয়ন্ত্রিত বোলিং আশাও দেখাচ্ছিলো বাংলাদেশকে। কিন্তু দিনশেষে স্বস্তির পুরোটা চলে গেছে লংকান শিবিরে।

করোনাকালে বাংলাদেশের প্রথম এই অ্যাওয়ে টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছিলো বাংলাদেশ। শুরুতে হারিয়েছিলো উইকেট। তবে তামিম ইকবাল ও নাজমুল শান্ত ১৪৪ রানের জুটি ভিত্তি গড়ে দিয়েছিলো। তাতে তামিমের অবদান ৯০ রান। পরে শান্ত ও মুমিনুল গড়েন রেকর্ড ৩৪২ রানের জুটি।

তাদের পরে রান পান মুশফিকুর রহিম এবং লিটন দাসও। মুশফিক করেন হার না মানা ৬৮ রানের ইনিংস। তার আগে লিটন দাস ৫০ রান করে ফিরে যান। শ্রীলংকার হয়ে বিশ্ব ফার্নান্দো তুলে নেন ৪ উইকেট। বাংলাদেশের পক্ষে মেহেদি, তাসকিন ও তাইজুল একটি করে উইকেট নিয়েছেন।

স্কোর কার্ড: প্রথম টেস্ট, চতুর্থ দিন শেষে

প্রথম ইনিংস বাংলাদেশ: ৫৪১/৭ (ডিক্লিয়ার); সাইফ হাসান-০, তামিম ইকবাল-৯০, নাজমুল শান্ত-১৬৩, মুমিনুল হক-১২৭, মুশফিকুর রহিম-৬৮ (অপ.), লিটন দাস-৫০, মেহেদি মিরাজ-৩, তাইজুল ইসলাম-২, তাসকিন আহমেদ-৬ (অপ.)।

শ্রীলংকার বোলিং: সুরাঙ্গা লাকমাল- ৩৬-১৪-৮১-১; বিশ্ব ফার্নান্দো-৩৫-৯-৯৬-৪; লাহিরু কুমারা-২৮-৪-৮৮-১; অ্যাঞ্জেল ম্যাথুস-৭-১-১৪-০; ধনাঞ্জয়া ডি সিলভা-৩০-১-১৩০-১; ওয়ানিন্দু হাসারাঙ্গা-৩৬-২-১১১-০, দিমুথ করুনারত্নে-১-০-৬-০।  

শ্রীলংকা প্রথম ইনিংস: ৫১২/৩

দিমুথ করুনারত্নে-২৩৪ (অপ.), ধনাঞ্জয়া ডি সিলভা-১৫৪ (অপ.), লাহিরু থিরিমান্নে-৫৮, ওসাদে ফার্নান্দো-২০, অ্যাঞ্জেল ম্যাথুস-২৫।

আবু জায়েদ-১৩-১-৫৮-০, তাসকিন আহমেদ-২৫-৬-৯১-১, এবাদত হোসেন-১৭-১-৮২-০, মেহেদি মিরাজ-৫২-৬-১২৩-১, তাইজুল ইসলাম-৩৯-৬-১৩৬-১, মুমিনুল-১-০-৮-০, সাইফ হাসান-২-০-৫-০। 

আপনার মন্তব্য

আলোচিত