সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০২১ ১৫:০৬

ইনিংস ঘোষণা লংকানদের, বাংলাদেশের লক্ষ্য ৪৩৭

২২ রানে শেষ ৩ উইকেট হারানোর পর ইনিংস ঘোষণা করেছে শ্রীলঙ্কা, বাংলাদেশকে ৪৩৭ রানের লক্ষ্য দিয়ে। সেটি তাড়া করতে বিশ্বরেকর্ড গড়তে হবে বাংলাদেশকে, ম্যাচ ড্র করতে হলে ব্যাটিং করতে হবে প্রায় পাঁচ সেশন।

প্রথম সেশনের মতো দ্রুত রান তোলার চেষ্টা করছিল শ্রীলঙ্কা এবারও, তবে সেটি এগোয়নি খুব বেশিদূর। বিরতির পরপরই তাসকিন আহমেদকে পুল করতে গিয়ে তাইজুলের হাতেই ক্যাচ দিয়েছিলেন নিরোশান ডিকওয়েলা। রমেশ মেন্ডিসের বিপক্ষে তাইজুলের বলে বাংলাদেশের একটা রিভিউ ব্যর্থ হওয়ার ঠিক পরের বলেই ফিরেছেন তিনি পয়েন্টে ক্যাচ দিয়ে।

সুরাঙ্গা লাকমাল নেমে একটা ছয় মেরেছিলেন তাইজুলকে, পরের ওভারে লং-অফে রাহি ক্যাচ মিস করার পর হয়েছিল চার। তবে ঠিক পরের বলেই বোল্ড হয়েছেন তিনি। ক্যারিয়ারে এটি ৮ম পাঁচ তাইজুলের, এ কন্ডিশনে শেষ পর্যন্ত বাংলাদেশের মূল বোলারের ভূমিকা পালন করেছেন তিনিই।

এর আগে সকালের সেশনে দিমুথ করুনারত্নের ফিফটি, সঙ্গে ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসাঙ্কা, নিরোশান ডিকওয়েলার কার্যকরী ইনিংসে ৪০০ রানের লিড পেরিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। সে সেশনে তারা তুলেছিল ৩২ ওভারে ১৫৫ রান, ওভারপ্রতি ৪.৮৪ হারে।

২ উইকেটে ১৭ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কার দ্রুত রান তোলার মানসিকতা পরিষ্কার হয়ে গিয়েছিল দ্রুতই। প্রথম বাউন্ডারি এসেছিল অবশ্য দিনের তৃতীয় ওভারে, তাইজুলকে ছয় মেরেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। পরের ওভারে মিরাজকে মেরেছিলেন করুনারত্নেও। ম্যাথিউস অবশ্য ফিরেছেন তাড়াতাড়িই, তাইজুলকে পেছনে গিয়ে খেলতে গিয়ে ব্যাট-প্যাডে শর্ট লেগে ধরা পড়েছেন বদলি ফিল্ডার ইয়াসির আলি রাব্বির কাছে।

চতুর্থ উইকেটে করুনারত্নে ও ডি সিলভা এরপর যোগ করেছেন ৭৩ রান, ১৩.৩ ওভারেই। এ জুটিতেই ৩০০ লিড পেরিয়ে গেছে শ্রীলঙ্কার। মাঝ দিয়ে তাসকিন আহমেদকে এনেছিলেন মুমিনুল, তবে বাংলাদেশ পেসারের ওপর চড়াও হয়েছিলেন ডি সিলভা। তাদের জুটি ভেঙেছে পার্ট-টাইমার সাইফের হাত ধরে। তার বলে ফ্লিক করতে গিয়ে শর্ট লেগে ইয়াসিরের আরেকটি ক্যাচে পরিণত হওয়ার আগে করুনারত্নে করেছেন ৭৮ বলে ৬৬। ব্যাটিংয়ের জন্য মোটামুটি কঠিন এক উইকেটে ভাল ইনিংস খেলেছেন শ্রীলঙ্কা অধিনায়ক, ৫৯ বলে ফিফটি করেছেন, ৭ চারের সঙ্গে মেরেছেন একটি ছয়ও।

ডি সিলভা অবশ্য ফিফটি পাননি, তবে তার কাজটা তিনি করে গেছেন ৫২ বলে ৪১ রানের ইনিংসে। মিরাজকে গ্লাইড করতে গিয়েছিলেন, তার এজ লিটনের প্যাডে লেগে উঠেছিল, সেটি পরে নিয়েছেন স্লিপে থাকা শান্ত। আর পাথুম নিসাঙ্কা তাইজুলকে ডাউন দ্য গ্রাউন্ডে এসে খেলতে গিয়ে ক্যাচ দিয়েছেন মিড-অনে, এর আগে নিরোশান ডিকওয়েলার সঙ্গে তার জুটিতে এসেছে ৩৮ রান।

আপনার মন্তব্য

আলোচিত